Header Ads

ad728
  • Breaking News

    চট্টগ্রাম বোর্ডের বাংলা প্রশ্নেও উদ্দেশ্যমূলক ইসলাম অবমাননা


    ঢাকা বোর্ডের প্রশ্নে ইসলাম অবমাননার পাশাপাশি আজকে চট্টগ্রামের বোর্ডের প্রশ্নেও একই ঘটনা ঘটেছে। চট্টগ্রাম বোর্ডের বাংলা প্রথম পত্রে ৩৮ নং উদ্দীপকে বলা হয়-
    “এতিম ফারুককে রাস্তা থেকে শিশু অবস্থায় কুড়িয়ে এনে বড় করেছে গণেশের বাবা। অথচ ফুটবল খেলতে গিয়ে সামান্য কথা কাটাকাটির জের ধরে গণেশকে কুপিয়ে হত্যা করে ফারুক।
    উদ্দীপকের মুসলিম চরিত্রটি নাটকের কোন চরিত্রের প্রতিনিধিত্ব করে ?
    (ক) মীর জাফর
    (খ) মিরন
    (গ) মোহাম্মদি বেগ
    (ঘ) নবাব সিরাজউদ্দোলা
    পাঠক ভালোভাবে লক্ষ্য করুণ- প্রশ্নপত্রের মধ্যে রয়েছে স্পষ্ট সাম্প্রদায়িকতা। কোন হিন্দু শিক্ষক তার মনে লুকায়িত কুৎসিত ইসলাম বিদ্বেষ ফুটিয়ে তুলেছে এ প্রশ্নের মাধ্যমে। যেমন-
    ১) প্রশ্নে দুটো চরিত্র নিয়ে আসা হয়েছে একটি হিন্দু অপরটি মুসলিম। মুসলিম চরিত্র দিয়ে হিন্দু চরিত্রকে হত্যা করা হয়েছে। অথচ প্রকৃত উত্তরে একজন মুসলিম (মোহাম্মদি বেগ) হত্যা করেছে অন্যজন মুসলিমকে (সিরাজউদ্দোলা)। আপনি হয়ত অধিক সেক্যুলার হয়ে বলতে পারেন, কেন হিন্দু নাম কি ব্যবহার করতে পারে না?
    উত্তর হবে পারে, কিন্তু এখানে সেটা করা হয়নি। প্রশ্নকারী প্রশ্নের মধ্যে স্পষ্ট লিখে দিয়েছে ‘মুসলিম চরিত্রটি’। অর্থাৎ প্রশ্নকারী হিন্দু চরিত্রটির বিরুদ্ধে মুসলিম চরিত্রটিকে উদ্দেশ্যমূলকভাবে সহিংস করে তুলেছে। মুসলমানদের সন্ত্রাসী হিসেবে উপস্থাপন করেছে।
    ২) হিন্দুরা এতিম মুসলমানদের আশ্রয় দেয়, কিন্তু মুসলমানরা হিন্দুদের সাথে বেঈমানী করে, এখানে সেটাও বুঝানো হয়েছে।
    ৩) ‘ফারুক’ নামটির প্রতি বেশি বিদ্বেষ ছড়ানো হয়েছে। দুটো কারণ-
    ক) মুসলিম সাহাবী হযরত ওমর ফারুক মূর্তি পূজারীদের বিরুদ্ধে কঠোর ছিলেন।
    খ) তিনি তার শাসনামলে সমস্ত মূর্তি পূজারীকে আরব থেকে বের করে দিয়েছিলেন।
    আজকে যে শিক্ষক চট্টগ্রাম বোর্ডে এই বাংলা প্রশ্নটি করেছে তাকে ধর্মীয় সহিংসতা ছড়ানো, প্রশ্নে উগ্রসাম্প্রদায়িকতা মনোভাব প্রকাশ এবং ইসলাম অমাননার দায়ে গ্রেফতার করে অবিলম্বে গ্রেফতার করা জরুরী। এছাড়া এ কুৎসিত প্রশ্নের জন্য শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ও শিক্ষাসচিব বজ্রগোপাল ভৌমিকের অবিলম্বে পদত্যাগ করা উচিত।

    No comments

    Post Top Ad

    ad728

    Post Bottom Ad

    ad728