Header Ads

ad728
  • Breaking News

    শফিক রেহমানেন লাল গোলাপের রহস্য

    ‘লাল গোলাপ’ নামটি শুনলে অনেকের মনে পড়ে যায় শফিক রেহমানের নাম। তার আসল নাম শফিকুর রহমান, কিন্তু ব্রিটেনে গিয়ে হয়ে যায় শফিক রেহমান। শফিক রেহমানকে অনেক সময় লাল শার্ট পরিহিত অবস্থায় দেখা যেতো। কিন্তু কেন শফিক রেহমান লাল শার্ট পরতো, আর তার অনুষ্ঠানের নাম-ই বা কেন লাল গোপাল রাখলো ??
    পশ্চিমা বিশ্বে লাল টপ বা রক্ত লাল গোলাপ একই সেইম্বোল বহন করে। লাল শার্ট বা লাল টপ হচ্ছে পশ্চিমা বিশ্বে সমকামীতা তথা গে’ কালচারের প্রতীক। আবার লাল গোলাপও একই প্রতীক বহন করে। রেড রোজ বা লাল গোলাপ নামে পশ্চিমা বিশ্বে সমকামীদের সিরিজ উপন্যাস খুব জনপ্রিয়। মূলত বাংলাদেশের সেই বিকৃত যৌনমানসিকতার সেইম্বল আমদানিতে রত ছিলো শফিক রেহমান। হোটেল ইন্টার-কন্টিনেন্টালে একাউন্টেন্ট হিসাবে কর্মরত থাকা কালে সিএ শফিকের বিরুদ্ধে এক কর্মচারী সমকামীতার অভিযোগ তোলে বলে শোনা যায়।
    শফিক রেহমান এক সময় বিবিসির সাংবাদিক ছিলো। পরবর্তীতে সে শুরু করে যায়যায়দিন বা মৌচাকে ঠিল নামক চটি সাহিত্য। তার অশেষ প্রচেষ্টার ফলে বাংলাদেশে প্রবেশ করে ‘ভ্যালেন্টাইন ডে’ নামক পশ্চিমা অশ্লীল সংস্কৃতি।
    ২০০৬ সালের জুন মাসে ‘সাপ্তাহিক যায়যায়দিন’ পত্রিকায় দিনের পর দিন কলামে আরবী অক্ষর ‘আলিফ’ এবং ‘ওয়াও’-কে পুরুষাঙ্গের সাথে তুলনা করেছিলো শফিক রেহমান, এটা নিয়ে ঐ সময় বেশ আন্দোলন করেছিলো ইসলামী নেতারা।
    ২০১১ সালের ২৫শে ফেব্রুয়ারি একটি দৈনিক পত্রিকায় কলাম লিখতে গিয়ে ‘চান্স মুহাম্মদ’ নামক বিশেষন ব্যবহার করেছিলো শফিক রেহমান। মুসলমানদের শেষ নবীকে নিয়ে কটূক্তির কারণে ঐ বছরই তার নামে ধর্মীয় অনুভূতিতে আঘাত দানের জন্য মামলাও হয়েছিলো।
    কথায় বলে, ‘পাপে ছাড়ে না বাপে’। সবকিছুর একটা পরিসমাপ্তি আছে। শফিক রেহমানের ক্ষেত্রেও হয়ত সেই পরিসমাপ্তির সময় চলে এসেছে। কবির ভাষায়- 'দিনে দিনে বহু বাড়িয়াছে দেনা, সুধিতে হইবে ঋণ' |
    সবাইকে ধন্যবাদ।

    No comments

    Post Top Ad

    ad728

    Author Details

    Templatesyard is a blogger resources site is a provider of high quality blogger template with premium looking layout and robust design. The main mission of templatesyard is to provide the best quality blogger templates.

    Post Bottom Ad

    ad728