Header Ads

ad728
  • Breaking News

    বাংলাদেশ কোন দেশের অসাম্প্রদায়িক নীতি অনুসরণ করবে ?

    আজকাল একটা কথা মিডিয়ায় প্রায় উচ্চারিত হয়, “বাংলাদেশ নাকি সাম্প্রদায়িক হয়ে উঠছে।” বইমেলা নিয়ে, পাঠ্যপুস্তক নিয়ে, রাষ্ট্রধর্ম নিয়ে সবকিছুই নাকি অসাম্প্রদায়িকতা হারিয়ে সাম্প্রদায়িক হয়ে উঠছে। এজন্য একটা শ্রেনীর হা-হুতাশও কম নয়। কেউ আমেরিকা থেকে, কেউ ভারত থেকেও চিল্লায় যাচ্ছে, বলছে- “বাংলাদেশ সাম্প্রদায়িক হয়ে উঠছে। থাকার অনুপযুক্ত হয়ে উঠছে।”
    কিন্তু আমি বুঝতেছি না, বাংলাদেশ কোন দেশের অসাম্প্রদায়িক নীতি ফলো করবে ?
    সম্প্রতি আমেরিকার নবনিযুক্ত রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প ৭ মুসলিম দেশের নাগরিক প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করেছে, এ নির্দেশনা জারির পর আমেরিকার বিমানবন্দরে ৫ বছরের এক ইরানি শিশুকে আটকে দেয়া হয়। এটা নিয়ে সমালোচনা শুরু হলে হোয়াইট হাউজের পক্ষ থেকে বলা হয়- “যেকোনো বয়সের মুসলমানই মার্কিন নিরাপত্তার জন্য ঝুঁকি।” (http://bit.ly/2lfMvvc)
    মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প একদিকে যেমন ধর্মনিরপেক্ষ সংবিধান নিয়ে ৫ বছরের মুসলিম শিশুর মধ্যে বিদ্বেষ খুজে পাচ্ছে, অপরদিকে বলছে- “চার্চগুলোকে রাজনীতি করার অধিকার দেয়া হবে”। (http://bit.ly/2kjalIC)
    আমেরিকার মত ভারতও কম যায় না। ট্রাম্প যখন বলছে মুসলমানদের আমেরিকায় ঢুকতে দেয়া হবে না, ঠিক তখন ভারতের বিজেপি এমপি আদিত্যনাথও দাবি তুলেছে- আমেরিকারমত ভারতকেও মুসলিমমুক্ত করা হোক। (http://bit.ly/2kFoYY1)।
    পাশাপাশি ভারতের হাইকোর্ট থেকে এক আদেশে খুনে অভিযুক্ত তিন হিন্দু যুবককে জামিন দেয়া হয়েছে, তারা একটি মুসলিম ছেলেকে হত্যা করেছিলো। হাইকোর্ট বলেছে- ধর্মীয় আঘাতপ্রাপ্ত হয়েই মুসলিম যুবককে হত্যা করা হয়েছে, এটা দোষের কিছু না (http://bbc.in/2kKBTY3)।
    উল্লেখ্য আমেরিকাকে বলা হয় পৃথিবীর সবচেয়ে উন্নতমানের ধর্মনিরপেক্ষ দেশ, আর ভারতকে বলা হয়- সবচেয়ে বৃহৎ জনগোষ্ঠীর ধর্মনিরপেক্ষ দেশ। যেহেতু বাংলাদেশের সাংবিধানিক রাষ্ট্রধর্ম ‘ইসলাম’, সে হিসেবে বাংলাদেশ কি তাদের থেকে অধিক সাম্প্রদায়িক হতে পেরেছে ??
    আমিও চাই বাংলাদেশ অসাম্প্রদায়িক (!) হোক, অন্তত আমেরিকা ও ভারতকে অনুসরণ করে অন্তত তাদের মত অসাম্প্রদায়িক (!) হওয়া উচিত। আমেরিকা যদি ধর্মনিরপেক্ষ সংবিধান নিয়ে মুসলিমমুক্ত রাষ্ট্র চাইতে পারে, বাংলাদেশ রাষ্ট্রধর্ম ইসলাম নিয়ে কেন হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টানমুক্ত বাংলাদেশ চাইতে পারবে না ? ভারত যদি ধর্মনিরপেক্ষ সংবিধান নিয়ে মুসলিমমুক্ত ভারত চাইতে পারে, তবে বাংলাদেশ কেন রাষ্ট্রধর্ম ইসলাম নিয়ে অমুসলিমমুক্ত বাংলাদেশ চাইতে পারবে না ? অন্তত বাংলাদেশ যদি এতটুকু চাইতো তবে, তবে অন্তত ভারত-আমেরিকাভক্তরা ওড়না নিয়ে, রাষ্ট্রধর্ম ইসলাম নিয়ে, পাঠ্যপুস্তক পরিবর্তন নিয়ে বাংলাদেশকে এত হেয় করতে পারতো না। বলতো “না ওরা যা করেছে ঠিকই করেছে, খারাপ কিছু তো করেনি, এটাতো আমাদের মত অসাম্প্রদায়িকতার (!) বহিঃপ্রকাশ”।
    ---------------------------------------------------
    --আমার নতুন পেইজ Noyon Chatterjee 5
    (https://www.facebook.com/noyonchatterjee5),
    --পেইজ কোড- 249163178818686 ।

    --আমার ব্যাকআপ পেইজ- Noyon Chatterjee 6 (https://www.facebook.com/202647270140320/)

    No comments

    Post Top Ad

    ad728

    Post Bottom Ad

    ad728