Header Ads

ad728
  • Breaking News

    'জনকন্ঠ’ কি সরকারি গোয়েন্দা সংস্থা ?


    পাঠ্যবই নিয়ে দৈনিক জনকণ্ঠের গোয়েন্দা রিপোর্ট প্রকাশ : জাতি জানতে চায় এটা কোন সরকারি গোয়েন্দা সংস্থা, আর রিপোর্টপ্রদানকারী বা কোন অফিসার ??

    আজকে দৈনিক জনকণ্ঠ এক রিপোর্টে বলেছে (http://bit.ly/2loD8NK), পাঠ্যবই নিয়ে বাংলাদেশ সরকারের একটি প্রভাবশালী গোয়েন্দা সংস্থা নাকি আগেই রিপোর্ট করেছিলো এবং সেই রিপোর্ট নাকি জনকন্ঠের হাতে এসে পোছেছে। ঐ গোয়েন্দা সংস্থা নাকি মৌলবাদী মুসলমানদের দাবি আগেই খণ্ডন করেছিলো । জনকণ্ঠ দাবি করছে, ঐ গোয়েন্দা সংস্থা নাকি পাঠ্যপুস্তক নিয়ে হেফাজতের দাবি নিয়ে রিপোর্টে বলেছিলো-

    ১) পাঠ্যবই নিয়ে মৌলবাদীদের দাবিকে ‘ভুল’ ‘অযৌক্তিক’ ‘উদ্দেশ্যপ্রনোদিত’ ‘অতিরঞ্জিত’ বলে গোয়েন্দা সংস্থার পক্ষ থেকে সরকারকে রিপোর্ট করা হয়।

    ২) রিপোর্টে স্পষ্ট করেই বলা ছিল, ‘বাংলাদেশ একটি অসাম্প্রদায়িক দেশ। একটি পক্ষ পাঠ্যবইকে ধর্মবিরোধী অভিহিত করে এ নিয়ে অতিরঞ্জিত বক্তব্য দিচ্ছেন।’

    ৩) ‘এনসিটিবি কর্তৃক প্রণীত পাঠ্যপুস্তক ও পাঠ্যসূচীর ভুল নিয়ে হেফাজতে ইসলামসহ কট্টর ইসলামী দলসমূহের চলমান আন্দোলন’। ‘হেফাজতে ইসলাম কর্তৃক বিবৃত সংযোজন বা বিয়োজনের তথ্যটি ঠিক থাকলেও তাদের দেয়া মন্তব্য সঠিক নয়। কারণ বাংলা সাহিত্যের এক গুরুত্বপূর্ণ বিষয় হলো রামায়ন ও মহাভারত। এগুলো দিয়ে হিন্দুত্ববাদের বিকাশ ঘটানোর প্রচেষ্টা সত্য নয় বরং রামায়ন ও মহাভারতসহ অধিকাংশ রচনাসমূহ পূর্বে থেকেই বাংলা সাহিত্যে বিদ্যমান ছিল। যা দেশীয় সংস্কৃতির অংশ হিসেবে যুগে যুগে পরিচিত লাভ করেছে।

    ৪) রিপোর্টে হেফাজতের আরেক দাবির বিষয় এরপর বলা হয়, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরে যৌন শিক্ষার যে প্রাথমিক ধারণা দেয়া হয়েছে তা অত্যন্ত প্রয়োজনীয়।

    ৫) গোয়েন্দা সংস্থার পক্ষ থেকে মন্তব্য করা হয়েছে, বাংলাদেশ একটি অসাম্প্রদায়িক দেশ। অতীতেও বিভিন্ন শ্রেণীর পাঠ্যপুস্তকে মুসলমান ধর্মের বিষয়ভিত্তিক গল্প, কবিতার পাশাপাশি হিন্দু ধর্মের গল্প, কবিতা, প্রবন্ধ ছিল বর্তমানেও তা আছে এবং এগুলো বাংলা সাহিত্যের গুরুত্বপূর্ণ বিষয়।

    জনকণ্ঠ গোয়েন্দা সংস্থার রেফারেন্স দিয়ে যে রিপোর্ট করেছে তা যদি সত্য হয়, তবে আরো কয়েকটি প্রশ্ন উদ্রেগ ঘটে-

    ক) এনসিটিবিতে এত বড় বড় শিক্ষক-প্রফেসর থাকতে সরকার কি আজকাল গোয়েন্দা সংস্থা দিয়ে পাঠ্যবইয়ের সমালোচনা যাচাই বাছাই করছে ?

    খ) গোয়েন্দা সংস্থার কাজ তথ্য সরবরাহ করা, কোন সিদ্ধান্ত দেয়া নয়। যদি এই রিপোর্ট সত্যিই কোন গোয়েন্দা কর্মকতা দিয়েই থাকে, তবে সেটা কোন সংস্থা এবং কোন কর্মকর্তা এই রিপোর্ট পাঠিয়েছে তাও জানার দরকার।

    গ) বাংলাদেশ সরকারের সবচেয়ে প্রভাবশালী গোয়েন্দা সংস্থার নাম এনএসআই। যার নেতৃস্থানে আছে কুখ্যাত পুলিশ প্রলয় কুমার জোয়ারদারের স্ত্রী বিপ্লবী রাণী। এছাড়া সমীরণ হাওলাদার ও আসিত বরুন সরকারের মত হিন্দুরা। এছাড়া প্রলয় এনএসআইতে ২০১১ সালে গণহারে হিন্দু ঢুকায়, যা খবরে প্রকাশিত হয়। সে সময় ৯৩ জন এনএসআই এর মধ্যে ২৩ জন ছিলো হিন্দু। তাই পাঠ্যপুস্তক নিয়ে এই রিপোর্ট যদি এনএসআই দিয়ে থাকে তবে জানার দরকার- কোন অফিসার এই রিপোর্ট দিয়েছে। কারণ-

    --রামায়ন-মহাভারত কার কাছে গুরুত্বপূর্ণ ?
    -- বাংলাদেশে অসাম্প্রদায়িক দেশ
    --যৌন শিক্ষা কাদের বেশি দরকার ?

    এই প্রশ্নগুলো স্বাভাবিক জেগে উঠেছে। তাই অবিলম্বে গোয়েন্দা সংস্থাটির নাম ও রিপোর্ট প্রদানকারীর নাম-পরিচয় প্রকাশ করার দাবি জানাচ্ছি।

    ---------------------------------------------------
    --আমার নতুন পেইজ Noyon Chatterjee 5
    (https://www.facebook.com/noyonchatterjee5),
    --পেইজ কোড- 249163178818686 ।

    --আমার ব্যাকআপ পেইজ- Noyon Chatterjee 6 (https://www.facebook.com/202647270140320/)

    No comments

    Post Top Ad

    ad728

    Post Bottom Ad

    ad728