Header Ads

ad728
  • Breaking News

    ভারতকে গ্যাস ট্রানজিট দেয়া হচ্ছে ? না গ্যাস পাচার হচ্ছে ??


    গত এপ্রিল মাসে মিডিয়ার সামনে চূক্তি চূড়ান্ত হয়েছে । কিন্তু বাংলাদেশের বিভিন্ন এলাকায় পাইপলাইন বসানো শুরু হয়েছে আরো বছর চারেক আগে। লিকুইডি গ্যাস ভারতের ওড়িষ্যা থেকে খুলনা যাবে, এরপর খুলনা থেকে যাবে রংপুর। রংপুর থেকে যাবে ভারতের পশ্চিমবঙ্গ, আসাম মেঘালায়। আবার চট্টগ্রামেও নির্মিত হবে টার্মিনাল। সেখান থেকে গ্যাস যাবে ভারতের নাগাল্যান্ড, মনিপুর।১৩টি রুটের মোট পাইপলাইনের দৈর্ঘ্য হবে প্রায় ৬৯০০ কিলোমিটার। (খবর-http://bit.ly/2lVv0Swhttp://bit.ly/2mKwrlN)

    পাঠক বাংলাদেশ চিরে এভাবে ভারতে কথিত গ্যাস ট্রানজিট দেয়ার পর স্বাভাবিকভাবে যে প্রশ্নগুলো উঠবে-

    ১) বাংলাদেশের ভেতর দিয়ে গ্যাস পাইপগুলো যাবে, সেগুলো কি আদৌ ভারতের গ্যাস পরিবহণ করবে, নাকি বাংলাদেশের গ্যাস ভারতে পাচার করবে ?

    ২) বাংলাদেশের প্রত্যেক জেলায় জেলায় গ্যাসের সন্ধান পাওয়া গেছে (http://bit.ly/2mELwWO)। কিন্তু সরকার সে সব খবর গোপন করে রাখতে চায়। ভারতের পাইপলাইন এ ধরনের কতগুলো স্পট থেকে গ্যাস তুলে ভারতে নিয়ে যাবে তার কোন হিসেব আছে কি ?

    ৩) বাংলাদেশের গ্যাস যে বিদেশে পাচার হয়, তার বড় প্রমাণ সাগর-রুনি হত্যাকাণ্ড। কারণ গ্যাস পাচারের খবর প্রচার করতেই জীবন দিতে হয়েছিলো এ দম্পত্তিকে।

    ৪) গ্যাসের দাম ‍বৃদ্ধি করে সরকার জনগণকে এলপি গ্যাসের দিকে ঝুকাতে চাইছে। এর আগে মাল মুহিত গ্যাসে রান্না অপচয় বলে দাবি করেছিলো। সোজা ভাষায়- সরকার চাইছে দেশের গ্যাস বন্ধ করে জনগণকে ভারতীয় এলপি গ্যাস খাওয়াবে। এতে এক ঠিলে কয়েকটি পাখি চুরি করা যাবে। এক-ভারত থেকে গ্যাস আমদানির নামে চুরি, দুই-বাংলাদেশের গ্যাস ভারতে পাচার করা যাবে, তিন-এলপি গ্যাসের নামে মোট ব্যবসা করা যাবে।

    সবশেষে বললো- উনার পিতা তো তেমন সম্পদ রেখে যাননি। তাহলে ইউরোপ আমেরিকায় পারিবারিক সম্পত্তি হিসেবে নতুন নতুন রিসোর্ট ক্রয় করে অট্টালিকা বানানো হচ্ছে কোন টাকায় ?? জনগণ সেই টাকার উৎস জানতে চায়। 

    ---------------------------------------------------
    --আমার নতুন পেইজ Noyon Chatterjee 5
    (https://www.facebook.com/noyonchatterjee5),
    --পেইজ কোড- 249163178818686 ।

    --আমার ব্যাকআপ পেইজ- Noyon Chatterjee 6 (https://www.facebook.com/202647270140320/)

    No comments

    Post Top Ad

    ad728

    Post Bottom Ad

    ad728