Header Ads

ad728
  • Breaking News

    “বিদ্যুৎ বিভাগকে অন্তত ২ঘন্টা লোডশেডিং রাখার জন্য বলেছি।”- শেখ হাসিনা


    লোডশেডিং নিয়ে প্রধানমন্ত্রী প্রথম হুমকি দেন ২০১২ সালে,
    তখন শেখ হাসিনা সংসদে এক প্রশ্নের জবাবে বলেন, “আমাদের নির্বাচনী প্রতিশ্রুতি ছিলো ৫ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের। কিন্তু এরইমধ্যে ছয় হাজার মেগাওয়াটের বেশি উৎপাদন করা হয়েছে। জনগণ যাতে কষ্ট ভুলে না যায় সেজন্য আমি বিদ্যুৎ বিভাগকে অন্তত দুই ঘণ্টা লোডশেডিং রাখার জন্য বলেছি।”
    (http://bit.ly/2qcbYse)

    সেটাই শেষ নয়, ২০১৬ তে এসে জনগণকে লোডশেডিং খাওয়ানো নিয়ে ফের হুমকি দেন তিনি। বলেন- “রামপালের বিরুধীতা করবেন ? করেন । আমি কিন্তু সব বন্ধ করে দেব। বিদ্যুৎ পাবেন না তখন কিন্তু হারিকেন। জ্বালিয়ে থাকতে হবে।” (https://goo.gl/352flL)

    দেশের প্রধানমন্ত্রী নিজেই যখন এ ধরনের হুমকি দেন, তখন দেশে হঠাৎ করে লোডশেডিং বেড়ে গেলে জনগণের মনে নানান প্রশ্ন উদয় হওয়াই স্বাভাবিক।

    স্বাভাবিভাকে আমরা লোডশেডিং মানে বুঝি- যখন বিদ্যুতের চাহিদা বিদ্যুৎ উদপাদনের থেকে অধিক হয়ে যায়, তখন বিভিন্ন এলাকার বিদ্যুত বন্ধ করে লোড সামঞ্জস্য করা হয়।

    কিন্তু একটি প্রশ্ন স্বাভাবিকভাবে উদিত হয়, যেহেতু প্রধানমন্ত্রী-মন্ত্রী-মিনিস্টাররা প্রায় সময়ই বলে থাকেন- বিদ্যুৎ উদপাদন অতিরিক্ত হচ্ছে, তাহলে লোড শেডিং হচ্ছে কেন ? গরমে বিদ্যুতের চাহিদাও বেড়েছে, কিন্তু পর্যাপ্ত সরবরাহ তো আছেই, তবে সমস্যা কোথায় ? যখন খেলাধূলা চলে তখন দেশে বিপুল পরিমাণ চাহিদা সৃষ্টি হয়, কৈ তখন তো বিদ্যুৎ যায় না। নিরবিচ্ছিন্ন থাকে, তবে এখন কেন সমস্যা ??

    গত কয়েকদিন আগে বিদ্যুৎ বিভাগের এক কর্মকর্তা মারফত একটি তথ্য জানলাম- বাংলাদেশের নাকি ইচ্ছাকৃতভাবে বিভিন্ন প্ল্যান্টে বিদ্যুৎ উদপাদন কমিয়ে রাখা হচ্ছে। এছাড়া অনেক প্ল্যান্ট ইচ্ছাকৃত মেরামত করা হয় না, করলে অনেক বেশি বিদ্যুৎ পাওয়া যেতো। এগুলো সব করা হয়, বাইর থেকে বিদ্যুৎ আমদানি জায়েজ করার জন্য। যখন জনগণ বিদ্যুতের জন্য কষ্ট করবে, তখন সরকার সে উছিলা দিয়ে মোটা অঙ্ক দিয়ে বিদ্যুৎ আমদানি করবে, কিন্তু জনগণ লোডশেডিং এর ভয়ে কোন কথা বলবে না।


    ---------------------------------------------------
    --আমার ফেসবুক পেইজ Noyon Chatterjee 5
    (https://www.facebook.com/noyonchatterjee5),
    --পেইজ কোড- 249163178818686 ।

    --আমার ব্যাকআপ পেইজ- Noyon Chatterjee 6 (https://www.facebook.com/202647270140320/)

    No comments

    Post Top Ad

    ad728

    Post Bottom Ad

    ad728