Header Ads

ad728
  • Breaking News

    ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে ভারতের অঙশগ্রহণ করার পেছনের কারণ

    ধরুন, আপনার ৫ লক্ষ টাকা হঠাৎ হারিয়ে গিয়েছে, খুব বিপদে পড়েছেন আপনি। এমন সময় এলাকার এক পরিচিত ব্যক্তি আপনাকে সাহায্য করতে এগিয়ে এলো।
    যাই হোক, এক সময় বহু কাঠ খোর পুড়িয়ে টাকাটা পেলেন । কিন্তু পাওয়ার পর লক্ষ্য করলেন, যে লোকটি আপনাকে সাহায্য করার আশ্বাস দিয়েছিলো, তার উদ্দেশ্য ছিলো ভিন্ন। সে ভেবেছিলো- যখন আপনি টাকা ফিরে পাবেন, তখন আপনাকে সাহায্যের অজুহাত দিয়ে ঐ ব্যক্তি টাকাটা কেড়ে নেবে সে, নিজের পকেটে পুড়ে নেবে পুরো টাকা। এখন কথা হচ্ছে-
    ঐ সাহায্যকারী লোকটাকে আপনি কি বলবেন ?
    বন্ধু বলবেন, নাকি বন্ধুরূপী বিশ্বাসঘাতক বলবেন ??
    সাহায্যকারী বলবেন, নাকি চিটার বলবেন ???
    ঠিক, একইভাবে ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় ভারত বাংলাদেশকে সাহায্য করেছিলো। কিন্তু ভারতের ঐ প্ল্যান শুধু সাহায্যের মধ্যে সীমাবদ্ধ ছিলো না। ইতিহাস বলছে- প্র্রথমে বাংলাদেশকে পাকিস্তান থেকে আলাদা করে, তারপর সেখানে স্থায়ীভাবে সেনা রাখতে চেয়েছিলো ভারত। সে জন্য বাংলাদেশের স্বার্থবিরোধী ৭ দফা চুক্তিও সই করিয়ে নিয়েছিলো (https://goo.gl/fS0u9x)। কিন্তু শেষ পর্যন্ত তারা সফল হয় না, ফিরে যায় ভারতীয় বাহিনী।
    অর্থাৎ ১৯৭১ সালে বাংলাদেশকে সাহায্য করাতে ভারতের উদ্দেশ্য মোটেও ভালো ছিলো না। উদ্দেশ্য ছিলো সদ্য জন্ম নেওয়া বাংলাদেশকে গলাঃকরণ করবে তারা, বানাবে সিকিম/কাশ্মীরের মত অঙ্গরাজ্য। অথচ এত প্রকাশ্য ইতিহাস থাকার পরও কেন কিছু লোক বার বার বলে- “ভারত বাংলাদেশকে মুক্তিযুদ্ধে সাহায্য করেছিলো, তাই তাদের সাথে ভালো ব্যবহার করতে হবে”।
    আমি বাংলাদেশে জন্ম নেওয়া ঐ সকল ভারত প্রেমীদের বলতে চাই-
    আজকে যারা ৭১-এ ভারতীয় সাহায্যের কথা বলে মাথা নুয়িয়ে ফেলেন, তারা কেন ঐ সময়কার ভারতের চিটিংবাজীটা ভুলো যান ?? সেটা কেন প্রকাশ করতে চান না ??
    মনে রাখবেন, শত্রু মানেই খারাপ, কিন্তু যে শত্রু বন্ধুর বেশ ধরে আসে সে আরো খারাপ। তাই সাধু সাবধান।

    No comments

    Post Top Ad

    ad728

    Post Bottom Ad

    ad728