Header Ads

ad728
  • Breaking News

    ৭০ বছরের পুরাতন তারা মসজিদ ভেঙ্গে ফেলার উদ্যোগ নিয়েছে প্রশাসন !!

    সম্প্রতি বাংলাদেশের নৌ-মন্ত্রনালয় যে ২১টি মসজিদকে অবৈধ দাবি করে ভেঙ্গে ফেলার উদ্যোগ নিয়েছে, যদিও প্রতিটি মসজিদের বৈধতার প্রমাণ স্বরূপ ওয়াকফকৃত কাগজপত্র আছে। উদাহরণস্বরূপ এখানে একটি মসজিদের তথ্য দেয়া হলো। লালবাগ-কামরাঙ্গীরচর এলাকায় অবস্থিত অসম্ভব সুন্দর স্থাপস্ত্যশৈলী সমৃদ্ধ ‘তারকা’ খচিত মসজিদটির নাম তারা মসজিদ’ (http://goo.gl/oZo8WS)।
    স্থানীয় অধিবাসীদের সূত্রে `তারা মসজিদ' সম্পর্কে যে তথ্যগুলো জানা যায়:
    ১) মসজিদটি প্রায় ৭০ বছরের পুরাতন।
    ২) মসজিদটির যায়গা ওয়াকফ করেছেন সাবেক জেলা জজ বাহদুর মুজাফফর উদ্দিন সাহেব। তার পুত্র বাংলাদেশ পুলিশের সাহেব আইজি মহিউদ্দিন সাহেব। তার মেয়ে এরশাদ আমলের মন্ত্রী নাম আমিনা। মসজিদটির প্রয়োজনীয় সকল দলিল-পত্র সংরক্ষিত আছে।
    ৩) মসজিদটি প্রায় ৩০ কাঠার উপর স্থাপিত।
    ৪) মসজিদটি নদী তীর থেকে প্রায় ৪০০ ফুট দূরে অবস্থিত। মসজিদের পরে নদীর কাছে আরো অসংখ্য স্থাপনা রয়েছে, যা বেড়িবাধ নির্মাণের পর তৈরী হয়েছে।
    ৫) মসজিদটি ব্রিটিশ আমলে অবস্থিত, তার সাথে নদী দখল বা নদী তীরের বিন্দুমাত্র সম্পর্ক নেই, নেই কোন যোগসূত্রও।
    ৬) মসজিদটি ২০১০ সালে পুনঃসংস্কারের উদ্ভোধন করেন আইন প্রতিমন্ত্রী কামরুল ইসলাম।
    নৌ মন্ত্রনালয় হঠাৎ করে এ ধরনের একটি প্রচীন ও কারুকার্যমন্ডিত মসজিদকে অবৈধ বলে প্রচার করায় হতবাক হয়ে পড়েছে লালবাগবাসী। তাদের এক কথা, “মসজিদ ওয়াকফ করা যায়গায় বানানো হয়েছে, এর দলিলও আছে। নদীর সাথে এর বিন্দুমাত্র সম্পর্ক নেই। এটা অবৈধ হয় কিসের ভিত্তিতে? সরকারের মাথা খারাপ হয়ে গিয়েছে? নাকি সরকার একের পর এক মসজিদ ভেঙ্গে মসজিদের শহর ঢাকাকে মন্দিরের শহর বানাতে চাইছে?” এ প্রশ্ন এখন লালবাগবাসীর, এ প্রশ্ন আমাদেরও।

    No comments

    Post Top Ad

    ad728

    Post Bottom Ad

    ad728