Header Ads

ad728
  • Breaking News

    বাংলা সাহিত্য-সংস্কৃতি মানে কি আসলেই হিন্দুদের সাহিত্য-সংস্কৃতি


    বাঙালী সংস্কৃতি মানেই হিন্দু সংস্কৃতি
    বাঙালী সাহিত্য মানেই হিন্দু সাহিত্য
    আচ্ছা বাঙালী কবি-সাহিত্যিকরা কি সব আঙ্গুল চুষেছিলো সারাদিন ?
    তারা কি পড়ালেখা কিছু জানতো না ?
    তারা কি মুসলমানদের জন্য কোন সাহিত্য রচনা করেনি ?
    তারা কি মুসলমানদের জন্য সংস্কৃতির পথ বাতলে দেয়নি ?
    প্রিয় পাঠক, এসব প্রশ্নের প্রকৃত উত্তর হচ্ছে- বাঙালী মুসলিম সাহিত্য ও মুসলিম সংস্কৃতি দুটোই ছিলো এবং প্রাচুর্যের সাথেই ছিলো। কিন্তু দুঃখের বিষয় পুরোটাই লুকিয়ে ফেলা হয়েছে, জানতে দেওয়া হয়নি মুসলমানদের।
    এর একটি সহজ উত্তর আপনাদেরকে দিচ্ছি। আমি একটি বইয়ের কভার ফটো দিলাম।
    বইটির নাম- বাংলা মুসলিম গ্রন্থপঞ্জী।
    বইটির সংকলক- আলী আহমদ
    প্রকাশনী- বাংলা একাডেমী
    প্রকাশক- শামসুজ্জামান খান
    প্রকাশের সময়- ১৯৮৫ সাল
    মূল্য- ২০০ টাকা
    বইটিতে কি আছে ?
    বইটিতে ১৮৫০ সাল থেকে ১৯৪৭ সাল পর্যন্ত ১৬২৪ জন বাঙালী মুসলিম কবি-সাহিত্যিকের ৪১৭৩টি বইয়ের নাম, প্রকাশনী, মূল্য সংবলিত আছে।
    পাঠক ! এখন যদি কোন ছাত্রকে জিজ্ঞেস করা হয় ১০ মুসলিম বাঙালী কবি সাহিত্যের নাম বলো ? কিংবা বলা হয় মুসলমানদের লিখিত ১০টি বইয়ের নাম বলো ? আমি নিশ্চিত সে বলতে পারবে না। এমনকি বাংলাদেশের পাঠ্যবইগুলোতে পর্যন্তু মুসলিম সাহিত্য খুজে পাওয়া যায় না।
    অথচ ১৮৫০-১৯৪৭ এই মাত্র ৯৭ বছরে ১৬২৪ জন মুসলিম কবি-সাহিত্যিক এসেছিলেন যাদের দ্বারা রচিত ৪১৭৩টি বইয়ের নাম একটি মাত্র বুকলিস্টে সংবলিত আছে, এর বাইরেও যে আরো মুসলিম গ্রন্থ থাকতে পারে তাতে কোন সন্দেহ নাই।
    এ বইটি দ্বারা বোঝা যায়, ঐ সময় বাঙালী মুসলমানের সাহিত্য চর্চা কতটুকু সমৃদ্ধ ছিলো। আর সাহিত্য যেহেতু ছিলো সংস্কৃতিও যে ছিলো এটাই স্বাভাবিক। কিন্তু আফসুস, আজকে মুসলমানদের সাহিত্য-সংস্কৃতি নাই, এ্ই মিথ্যা অজুহাতে হিন্দুদের লো-ক্লাস সংস্কৃতি (বৃটিশ বেনিয়াদের কৃপায় জন্মানো সংষ্কৃতি) বাঙালী মুসলমানদের ঘাড়ে চাপিযে দেওয়া হয়েছে, যে হিন্দুরা ১০০ বছর আগে কাপড় পরা জানতো না, নারীদের জীবন্ত আগুনে পুড়িয়ে মারতো। সত্যিই বিষ্ময়কর।

    No comments

    Post Top Ad

    ad728

    Post Bottom Ad

    ad728