Header Ads

ad728
  • Breaking News

    আইপিএলকে ঘিরে বাংলাদেশে বাড়ছে জুয়ার আসর

    গত কয়েকদিনে বাংলাদেশের বিভিন্ন পত্রিকা, অনলাইন পোর্টালের খবরগুলোর দিকে তাকান-
    ১) আইপিএল নিয়ে জুয়া-সংঘর্ষ, নিহত ১, আহত শতাধিক
    (http://goo.gl/O1gGxe)
    ২) আইপিএল নিয়ে বাজি: বাংলাদেশি যুবকের আত্মহত্যা
    (http://goo.gl/HXyGMw)
    ৩) রাজশাহীতে ভয়ংকর আইপিএল জুয়া : সর্বশান্ত হচ্ছে মানুষ
    (http://goo.gl/lGqSqS)
    ৪)কক্সবাজারে ক্রিকেট খেলা নিয়ে চলছে জমজমাট জুয়া
    (http://goo.gl/suRsJ7)
    ৫) চাঁদপুরে চলছে জমজমাট আইপিএল ক্রিকেট জুয়া ॥
    (http://goo.gl/3V0SOi)
    ৬) সুনামগঞ্জে আইপিএলকে কেন্দ্র করে সর্বনাশা জুয়ায় জড়িয়ে পড়ছে অসংখ্য তরুণ
    (http://goo.gl/P5ytz8)
    ৭) গাইবান্ধায় ইন্ডিয়ান ঘরোয়া ক্রিকেট নিয়ে চলছে জুয়ার ব্যবসা
    (দৈনিক ডেসটিনি)
    এভাবেই শেষ হয়ে যাচ্ছে বাংলাদেশ। দেশের আনাচে কানাচে ক্রিকেট খেলা নিয়ে চলছে হরদম জুয়া। এ জুয়াড়িরা এতটাই নিলর্জ্জ যে ভারতের ক্রিকেট খেলা নিয়েও তাদের জুয়ায় ইস্তোফা নেই। কয়েকদিন আগে এই জুয়া নিয়ে রণক্ষেত্রে পরিণত হয় রাজশাহী। পুলিশের গুলিতে প্রাণহারায় একজন, আহত হয় শতাধিক। জুয়ায় টাকা হারিয়ে আত্মহত্যার ঘটনাও ঘটেছে। অনেক পুরুষ সারা মাসের বেতন, বাড়ির বউয়ের গয়না, কিংবা মালামাল বিক্রি করে জুয়ার টাকা ম্যানেজ করে। জুয়া টাকা জোগার করা নিয়ে চলে পারিবারিক কলহ, দ্ব্ন্দ্ব, একপর্যায়ে ভেঙ্গে যায় সংসার। আগে মানুষ ‍জুয়া বলতে খারাপ কিছু বুঝতো, কিন্তু ক্রিকেট খেলা যেন জুয়াকে বৈধ ও বিস্তৃত রূপ দিয়েছে। ভদ্র ঘরের ছেলে, হল-হোস্টেলের ছাত্রও এই জুয়ায় আক্রান্ত। সত্যিই বলতে একটি জাতিকে ধ্বংষের দ্বারপ্রান্তে ঠেলে দিতে জুয়ার থেকে আর কোন নিকৃষ্ট উদাহরণ হতে পারে না।
    জুয়া বন্ধ করার জন্য যে বিষয়টি দরকার ছিলো তা হচ্ছে ধর্মীয় নৈতিকতাবোধ। বাংলাদেশ একটি মুসলিম সংখ্যাগরিষ্ঠ রাষ্ট্র। এখানে মানুষের মধ্যে ইসলামী মূল্যবোধ থাকা দরকার ছিলো। আমি যতদূর জানি এসব ক্রিকেট-ফুটবলকে ইসলাম ধর্ম অনুমোদন করে না। এক ধর্মবিরুদ্ধ ক্রিকেট-ই মানুষকে আরেক ধর্মবিরুদ্ধ কাজ জুয়ার দিকে দ্রুত গতিতে ঠেলে নিয়ে যায়। বিশেষ করে একটি কথা না বললেই নয়, বাংলাদেশের অনেক ধর্মীয় আলেমও এই ক্রিকেটকে পছন্দ করে। তাই তারা ক্রিকেটের বিরুদ্ধে বলে না। আবার অনেকে ভাবে, “এত মানুষ পছন্দ করে, আমি এর বিরুদ্ধে বললে যদি আমার জনপ্রিয়তা কমে যায় ?” অর্থাৎ যারা নৈতিকতা শিক্ষা দেবে, তারাই চুপ বনে গেছে। একারণেই কথিত আইপিএল নামক জুয়া এত বিস্তার লাভ করতে পেরেছে বাংলাদেশে।
    আমার মনে হয় এ ব্যাপারে বাংলাদেশের মুসলিম জনগোষ্ঠীর সচেতন ও সতর্ক হওয়া এখনই জরুরী, নয়ত খুব শিঘ্রই জুয়া নামক ঘুনে খাওয়া নষ্ট জাতিতে পরিণত হবে বাংলাদেশ।

    No comments

    Post Top Ad

    ad728

    Post Bottom Ad

    ad728