ঢাকা শহরে মাত্রাতিরিক্ত যানজট এবং মেট্রোরেল প্রকল্প
এমনিতেই মাত্রাতিরিক্ত যানজটের কারণে ঢাকা এখন চলাচলের অনুপোযুক্ত নগরী। এরমধ্যে উত্তরা থেকে যদি মতিঝল পর্যন্ত রাস্তা কেটে এ মেট্রেরেল করা হয়, তবে ঢাকা থেকে সকলের পালিয়ে যাওয়াই উত্তম।
একটা মেট্রোরেল কেন ? এ ধরনের ৫০টা রেল আর ফ্লাইওভার বানালেও ঢাকা শহরে যানজট কমবে না। যানজট নিরসনের একমাত্র উপায় হচ্ছে ঢাকাকে বিকেন্দ্রকরণ।উচিত ছিলো যে ২৭ হাজার কোটি টাকা খরচ করে মেট্রোরেল বানানো হচ্ছে সেটা দিয়ে ২৭টা জেলায় ১ হাজার কোটি টাকা করে ইনভেস্ট করে শিল্পকারখানা স্থাপন করা তথা কর্মসংস্থানের ব্যবস্থা করা। তাহলে অটোমেটিক ঢাকার যানজট কমানো সম্ভব ছিলো। কিন্তু সেটা না করে, শুধু ঢাকার পেটেই সব টাকা ঢুকানো হচ্ছে। বিষয়টি অনেকটা পশ্চিম পাকিস্তান ও পুর্বপাকিস্তানের মত। যেমন ১৯৭১ এর আগে পূর্ব পাকিস্তানের সব টাকা দিয়ে পশ্চিম পাকিস্তান উন্নয়ন করা হতো, ঠিক তেমনি বর্তমানে ৬৩ জেলার টাকা দিয়ে শুধু ঢাকাকেই উন্নত করা হচ্ছে। বঞ্চিত করা হচ্ছে বাকি জেলাশহরগুলোকে।
আসলে বাস্তব নিরিখে এটা উন্নয়ন বলাও ঠিক না। এখন বাংলাদেশে যেটা হচ্ছে সেটা হলো- অনুৎপাদনশীল খাতে (মেট্রোরেল, সেতু, ফ্লাইওভার, ১৪২ তলা ভবন, বিমানবন্দর) এ বেশি বেশি ইনভেস্ট। অর্থাৎ দেশের মূল টাকা ইট-বালু সিমেন্ট, কাঠামোর মধ্যে ঢুকিয়ে দেওয়া। অপরদিকে উৎপাদনশীল খাত (যেমন: কৃষি, কলকারাখানা বৃদ্ধি) ইত্যাদিকে রুদ্ধকরণ। যে বা যারা এ ধরনের সিদ্ধান্ত নিচ্ছে, তারা কখনই দেশের ভালো চায় না, বাংলাদেশকে অর্থনীতিকে ধ্বংস করাই তাদের লক্ষ্য।
সত্যি বলতে, বাংলাদেশকে এখন যে কত ভয়াবহ পরিস্থিতির দিকে ঠেলে দেওয়া হচ্ছে, তা এক সৃষ্টিকর্তাই ভালো জানে।
No comments