Header Ads

ad728
  • Breaking News

    আমার অসুস্থতা এবং সমাজে ভাল লেখকের অভাব

    গত কয়েকদিন ধরে লেখালেখি ঠিক মত করতে পারছি না,
    এর পেছনে মূল কারণ- ঘুমটা ঠিক মত হচ্ছে না।
    হয় বেশি হচ্ছে, নয়ত কম হচ্ছে। নাকের ছিদ্র দুইটা দেড়খান বন্ধ, খুব সরু ছিদ্র দিয়ে অল্প অল্প শ্বাসপ্রশ্বাস নিচ্ছি।
    সামান্য একটুক্ষণ পিসির দিকে তাকিয়ে থাকলেই, ডিজিনেস লাগছে, ঘুম চলে আসছে,
    ইনবক্সে জমে আছে ৮৬টা আনরিড মেসেজ, পড়ার মুড নাই।
    আনুসাঙ্গিক কিছু কাজের চাপও আছে, সব মিলিয়ে লেখালেখির মুড শূণ্যের কোঠায়।
    আসলে বর্তমান সময়ে মূল ধারার লেখালেখি করাটা যুদ্ধ করার সমতুল্য বলে মনে হয়। একজন ভালো লেখক সমাজের জন্য কত মূল্যবান এটা বোধকরি সবাই বুঝতে পারে না। যে কোন জাতির উত্থান, যে কোন বিপ্লব সব কিছুর সূচণা করে কিন্তু লেখকরাই। লেখকরাই শুরুটা করে দেন, বাকিটা শেষ করে আম জনগন। কিন্তু সমস্যা হচ্ছে, ঐ লেখককেই ক্ষেত্র বিশেষ সমাজ মূল্যায়ন করতে পারে না।
    আপনি নিজের খেয়ে, নিজের পড়ে, নিজের এমবি খরচ করে দেশ ও জাতিকে নিয়ে মাথা ঘামাবেন, কিন্তু বিনিময়ে পাবেনটা কি ? না আমি টাকা-পয়সার কথা বলছি না, বলছি দেশ ও জাতির বিবেক বোধের কথা। জাতি আপনার কথায় জাগ্রত হওয়া তো দূরের কথা, উল্টো মাঝে মধ্যেই রিয়্যাক্ট করে বসবে।
    আমি বলবো- চলমান পরিস্থিতিতে লেখালেখি করার মনমানসিকতা আরো কমতে থাকবে। আর দুর্দশা আক্রান্ত মুসলিম জাতির তো অবস্থা আরো করুন। অনলাইনে যে কয়জন নাবিক আছে, তারাও যদি হারিয়ে যায়, তবে ভুল পথে যাওয়ার রাস্তাটাও যে ভুল, সে জ্ঞান দেওয়ারও তো কিছু থাকবে না। মুসলিম জাতিকে বাচতে হলে সেই নাবিকদের আরো আকড়ে ধরতে হবে, দৃঢ় থাকতে হবে, অ্যালার্ট থাকতে হবে, নিজেকেও চালু করতে হবে। লেখকরা যে তার ও তার জাতির জন্য মূল্যবান সম্পদ সেটা সময় থাকতে বুঝতে হবে। যদি সময় থাকতে বুঝতে না পারে, তবে হারিয়ে গেলে বুঝবে কত সহস্র বছরের ঐতিহাসিক পরশ পাথর সে নিজের দোষে হারিয়ে ফেলেছে।

    2 comments:

    1. অবস্থা ভালো না। নাবিকের সংখ্যা কম তবুও ভালো কিছুর আশায়

      ReplyDelete

    Post Top Ad

    ad728

    Post Bottom Ad

    ad728