Header Ads

ad728
  • Breaking News

    ভারতের স্বাধীনতা রক্ষা করার দায়ও কি বাংলাদেশের ?



    ভারতের থেকে অস্ত্র নিতে হবে, ভারতের থেকে বিদ্যুৎ নিতে হবে, ভারতে পানি দিতে হবে, বাংলাদেশের সব কাজ ভারতীয় কোম্পানিকে দিতে হবে। এতকিছুর পর এখন ভারতের স্বাধীনতা রক্ষা করার দায়ও কি বাংলাদেশকে নিতে হবে ?
    আপনারা খবরে জেনেছেন (খবর-http://bit.ly/2hEn5IS) বাংলাদেশের খাগড়াছড়ি জেলার ফেনী নদীতে ট্র্যানজিটের সুবিধার্থে সেতু নির্মাণ করছে ভারত। ইতিমধ্যে সবার জানা হয়ে গেছে, ভারতের অস্থিতিশীল সেভেন সিস্টারে স্বাধীনতাকামীরা মাথা চাড়া দিয়ে উঠেছে। এ অবস্থায় ভারতের কেন্দ্র সরকার দ্রুত সেখানে সামরিক সুবিধা প্রেরণ না করতে পারলে ভারত টুকরা টুকরা হয়ে যাবে। আর সেই অস্ত্র-গোলাবারুদ পাঠানোর সুবিধার্থেই বাংলাদেশ থেকে ট্র্যানজিট বা করিডোট সুবিধা নিয়েছে ভারত। এবং সেই ট্র্যানজিট সুবিধায় অস্থিতিশীল রাজ্য ত্রিপুরায় অস্ত্র ও সামরিক সুবিধা পাঠাতেই খাগড়াছড়ি জেলার ফেনী নদীর উপর নির্মাণ করা হচ্ছে কথিত মৈত্রী সেতু।

    আমার দাবি হচ্ছে, এই সেতুর নাম মৈত্রী সেতু না করে ‘শত্রু’ সেতু রাখলে ভালো হবে। কারণ এই সেতুর মাধ্যমে বাংলাদেশ ভারতের শত্রুকে নিজের ঘাড়ে ডেকে আনছে। উল্লেখ্য ২০১২ সালের ১২ নভেম্বর ভারতের ত্রিপুরা রাজ্যের স্বাধীনতাকামী বিচ্ছিন্নতাবাদী সন্ত্রাসী গোষ্ঠী ত্রিপুরা পিপলস্ ডেমোক্রেটিক ফ্রন্ট (টিপিডিএফ)বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার  কাজে একটা চিঠি পাঠিয়েছিলো। সেখানে স্পষ্ট করে বলা ছিলো- “বাংলাদেশের ভেতর দিয়ে ভারতকে যেন কোন ধরনের করিডোর বা ট্রানজিট সুবিধা না দেয়া হয়।” (http://bit.ly/2hR6MJgকারণ এই করিডোর বা ট্র্যানজিটের মাধ্যমেই সেভেন সিস্টারে বিচ্ছিন্নতাবাদ দমন করতে চায় ভারত। কিন্তু বহুদিন রক্তক্ষয়ী সংঘর্ষে লিপ্ত উপজাতি সংঘঠনগুলো কিছুতেই সেটা হতে দেবে না। তাই বাংলাদেশ যদি ট্র্যানজিটের মাধ্যমে ভারতে সেই সুযোগ করে দেয়, তবে স্বাভাবিক বাংলাদেশের উপরও সন্ত্রাসীদের আক্রমণ আসতে পারে।

    এখন আমার কথা হলো- ভারতের স্বাধীনতা রক্ষার দায়ও কি বাংলাদেশকে বহন করতে হবে ? বাংলাদেশ কি ভারতের কাছে এতটাই ঋণী যে নিজের দেশে মানুষকে ত্রিপুরার সন্ত্রাসীদের হুমকির মুখে ফেলে ভারতকে রক্ষা করা অবশ্য কতর্ব্য? নাকি আওয়ামী সরকার ভারতের কাছে ঋণী, যেই ঋণ দেশের অর্থনীতি ও স্বাধীনতার বিনিময়ে পরিশোধ করতে হচ্ছে বাংলাদেশকে ?? দেশের স্বাধীনতারক্ষার দাবিদার আওয়ামী সরকারের কাছে তার কোন সদুত্তর আছে ????

    ----------------------------
    বি: দ্র:
    নয়ন-৪ আপাতত আনপাবলিশ আছে, এখন নয়ন-৫ এ লিখবো।
    *নয়ন-৫ এর লিঙ্ক- (https://www.facebook.com/249163178818686
    *আমার ব্যাকআপ পেইজ-
    এই পেইজগুলো ছাড়া আমার আর কোন পেইজ বা আইডি নাই।

    No comments

    Post Top Ad

    ad728

    Post Bottom Ad

    ad728