Header Ads

ad728
  • Breaking News

    নয়নের নয়নে ২০১৬ সালে অনলাইনে আলোচিত ও উল্লেখযোগ্য ঘটনা (১)


    ১) ২০১৬ সালের জানুয়ারিতে ঢাকার বাড্ডায় বিমল চন্দ্র সাধু নামক এক ব্যক্তির কোরআন পুড়ানোর ঘটনাকে কেন্দ্র করে অনলাইন ও রাজপথ উত্তপ্ত হয়ে উঠে। পরবর্তীতে বিমল চন্দ্রকে গ্রেফতার করে পুলিশ ঘটনাকে আড়াল করার চেষ্টা করে। (http://bit.ly/2hGB6ah)

    ২) ২০১৬ এর ফেব্রুয়ারীর বইমেলা নিয়ে অনলাইন জগত ছিলো বেশ উত্তপ্ত। বইমেলা ইসলাম বিদ্বেষী ব-দ্বীপ প্রকাশনী নিষিদ্ধ এবং তার মালিক শামসুজ্জোহা মানিককে গ্রেফতার করে জেলে ভরা হয়। (http://bit.ly/2iU1oGl)

    ৩) ২০১৬ এর ফেব্রুয়ারিতে এটিএম বুথে হিজাব নিষিদ্ধ করে বাংলাদেশ ব্যাংকের পরিচালক শুভঙ্কর সাহা ((https://goo.gl/aSehx2) । যদিও অনলাইনে মুসলমানদের ব্যাপক প্রতিবাদের পর ১ দিনের মাথায় তার সিদ্ধান্ত অস্বীকার করে বসে।

    ৪) ২০১৬ এর ফেব্রুয়ারী থেকে শুরু হয় পাঠ্যপুস্তক নিয়ে মুসলমানদের মধ্যে ক্ষোভ। অনলাইনে একের পর এক প্রকাশ পায়- সরকার কৌশলে হিন্দুত্ববাদী সিলেবাস মুসলিম সংখ্যাগরিষ্ট দেশে চাপিয়ে দিয়েছে।

    ৫) ২০১৬ এর ফেব্রুয়ারী শেষের দিকে এসে বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের নিউইয়র্ক শাখা থেকে বাংলাদেশে গরু জবাই বন্ধের দাবি জানানো হয় (http://bit.ly/2hCAk9E)। যদি মুসলমানদের ব্যাপক প্রতিবাদের ফলে মাত্র ১ দিনের মধ্যে তারা এ ধরনের কোন বক্তব্য দেয়নি বলে দাবি করে।

    ৬) মার্চে দেশের অন্যতম ঘটনা ছিলো রাষ্ট্রধর্ম ইসলাম তুলে দেয়ার জন্য রিট আবেদন। কিন্তু এক্ষেত্রে মুসলমানদের আন্দোলনের মুখে ‍পিছু হটে ষড়যন্ত্রকারীরা। ফলে রাষ্ট্রধর্ম ইসলাম জারি থাকে।

    ৭) এপ্রিল মাসের মুসলমানরা সরব ছিলো হিন্দুয়ানী পহেলা বৈশাখ পালনের বিরুদ্ধে। এ বছর মুসলমানদের ব্যাপক প্রতিবাদের কারণে পহেলা বৈশাখ পালনে কিছুটা হলেও স্থিরতা দেখা যায়। পহেলা বৈশাখের অনুষ্ঠানের পরে নিহত হয় দুই সমকামী নেতা। এ ঘটনার মাধ্যমে প্রকাশ পায় বাংলাদেশে সমকামীতা বিস্তারে সরাসরি কাজ করছে আমেরিকান আ্যাম্বাসি। এক পর্যায়ে স্বরাষ্ট্রমন্ত্রী নিজেও বলেন- বাংলাদেশ সমকামী কালচার মানানসই নয়।

    ৮) মে মাসে দুটো ঘটনা ছিলো উল্লেখ্য-
    প্রথমত, নারায়নগঞ্জে হিন্দু শিক্ষক শ্যামল কান্তির কানধরে উঠবস। এ ঘটনাকে কেন্দ্র করে মিথ্যা খবর বানিয়ে ছড়ায় একাত্তর টিভি। পরবর্তীকালে অবশ্য মূল ঘটনা ফাঁস হয়। এ ঘটনার মাধ্যমে মিডিয়ার চরম ইসলামবিদ্বেষী রূপ ফুটে ওঠে এবং এও প্রকাশ পায় দেশের দেশের জনগনের সাথে মিডিয়ার কোন সম্পর্ক নেই।
    দ্বিতীয়, বিএনপি’র এমপি আসলাম চৌধুরীর সাথে মোসাদ এজেন্ট মেন্দি এন সাফাদির বৈঠক। এ ঘটনার মাধ্যমে প্রকাশ পায়, ক- বাংলাদেশের সংখ্যালঘু হিন্দু সম্প্রদায়ের মাধ্যমে কুচক্রগুলো পরিচালিত করবে ইহুদীরা। খ- বিএনপিকে টোপ হিসেবে ব্যবহার করে আওয়ামীলীগকে কাছে টেনে নিতে চাইছে ইহুদীরা।

    ৯) জুন মাসের উল্লেখযোগ্য ঘটনা ছিলো ঢাকাস্থ গেন্ডারিয়ায় হিন্দুদের মসজিদ নির্মাণে বাধা। যদিও অনলাইনের ডাকে মুসলমানরা একত্রিত হয়ে প্রতিবাদ করলে হিন্দু ও তাদের সহযোগী প্রশাসন পিছু হটে।

    (চলবে)

    ------------------------------------------------------
    --আমার নতুন পেইজ Noyon Chatterjee 5
    (https://www.facebook.com/noyonchatterjee5),
    --পেইজ কোড- 249163178818686 ।

    --আমার ব্যাকআপ পেইজ- Noyon Chatterjee 6 (https://www.facebook.com/202647270140320/)

    No comments

    Post Top Ad

    ad728

    Post Bottom Ad

    ad728