Header Ads

ad728
  • Breaking News

    বিমানবন্দরে লালনের মূর্তি এবং সুপ্রীমকোর্টে গ্রীক দেবীর মূর্তি



    লালন এদেশের মানুষের কাছে অপরিচিত নয়।কিন্তু তারপরও ২০০৮ সালে ঢাকাস্থ বিমানবন্দর গোলচত্বরে লালনের মূর্তি নিয়ে দেশজুড়ে মুসলমানদের মধ্যে ব্যাপক ক্ষোভের সৃষ্টি হয়।পরবর্তীকালে ক্ষোভ এতটাই বৃদ্ধি পায় যে, সরকার বাধ্য হয় মূর্তিটি ভেঙ্গে ফেলতে। এবং এর বদলে সেখানে একটি নতুন স্থাপত্যকলা নির্মিত হয়, যার শীর্ষে লেখা হয়- ‘আল্লাহু’।
    ২০০৮ সালের ইতিহাস পুনরাবৃত্তি করলাম- কারণ সম্প্রতি সরকার বাংলাদেশ সুপ্রীম কোর্টের সামনে কথিত গ্রিক দেবীর মূর্তি স্থাপন করতে যাচ্ছে। এখানে লক্ষ্যনীয়- ‘সুপ্রীমকোর্ট’ বাংলাদেশের জন্য বিশেষ গুরুত্ববহন করে, কারণ বাংলাদেশের সকল বিচারবিভাগের শীর্ষস্থান হলো এটি। সেই বিচারবিভাগের নাকের ডগায় যখন গ্রিক পৌত্তলিকতার মূর্তি স্থাপন করা হয় তখন স্বাভাবিকভাবে রাষ্ট্রধর্ম ইসলামের দেশে সংখ্যাগুরু মুসলমানদের ধর্মীয় অনুভূতিকে ভয়ানকভাবে হেয় করা হয়, এতে কোন সন্দেহ নাই।
    আমি জানি, আওয়ামী সরকার মোটেও চাইছে না, বর্তমানে কোন ধরনের উত্তেজনাকর পরিস্থিতি তৈরী হোক, যেটা দিয়ে তার দেশী-বিদেশী প্রতিপক্ষরা সুযোগ নিতে পারে। কিন্তু এই মুহুর্তে সুপ্রীম কোর্টের সামনে কথিত গ্রীক দেবীর মূর্তি স্থাপনের সিদ্ধান্ত সরকারের কৌশলগত অবস্থানের সম্পূর্ণ বিপরীত এবং অবশ্যই উস্কানিমূলক। সরকার নিশ্চয়ই চাইবে না, ২০০৮ সালের মত বর্তমানেও আরেকটি সংঘাতপূর্ণ পরিস্থিতি তৈরী হোক এবং আওয়ামী সরকারের গদি আরো নড়বড়ে হয়ে উঠুক।
    আমি মনে করি, সুপ্রীমকোর্টের সামনে কথিত গ্রীক দেবীর মূর্তি স্থাপনের সিদ্ধান্ত থেকে সরকারের দ্রুত সরে আসা উচিত এবং কোন স্থাপত্যকলা যদি নির্মাণ করতেই হয়, তবে বিমানবন্দর গোলচত্বরের অনুরূপ ধর্মীয় (গ্রিক ধর্ম নয়, রাষ্ট্রধর্ম ইসলাম মেনে) স্থাপত্যকলা নির্মাণ করা উচিত।


    ------------------------------------------------------
    --আমার নতুন পেইজ Noyon Chatterjee 5
    (https://www.facebook.com/noyonchatterjee5),
    --পেইজ কোড- 249163178818686 ।


    --আমার ব্যাকআপ পেইজ- Noyon Chatterjee 6 (https://www.facebook.com/202647270140320/)


    No comments

    Post Top Ad

    ad728

    Post Bottom Ad

    ad728