Header Ads

ad728
  • Breaking News

    কথিত গ্রিক দেবীর মূর্তি সরিয়ে সুপ্রীম কোর্টের সামনে ধর্মীয় স্থাপত্যকলা নির্মাণ করা হোক


    মার্কিন যুক্তরাষ্ট্রের সুপ্রীম কোর্টের সামনে মুসলমানদের শেষ নবীকে সম্মান জানিয়ে একটি স্থাপনা রয়েছে । অথচ সংখ্যাগরিষ্ট মুসলমানদের দেশ বাংলাদেশ, যার সংবিধান অনুসারে রাষ্ট্রধর্ম ‘ইসলাম’, বাংলাদেশে কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্রের মত এমন কোন স্থাপন নেই যেখানে মুসলমানদের শেষ নবীকে স্মরণ করা হয়েছে।
    ব্রিটেনের সুপ্রীম কোর্টের লোগোর মধ্যে রয়েছে অনেকগুলো ক্রুশ। ক্রুশ খ্রিস্টান ধর্মের প্রতিক। ব্রিটেন খ্রিস্টান দেশ, তার দেশের সুপ্রীম কোর্টের লোগোতে ক্রুশ থাকবে এটাই স্বাভাবিক। কিন্তু বাংলাদেশের সংখ্যাগরিষ্ঠ মানুষ মুসলমান, এই দেশের সাংবিধানিক রাষ্ট্রধর্ম ‘ইসলাম’। কিন্তু এই দেশের সুপ্রীম কোর্টের লোগোতে ইসলাম ধর্মের কোন প্রতীক নেই।

    যুক্তরাষ্ট্র বলেন, আর যুক্তরাজ্য বলেন, সবকিছু বাদ দিয়ে বাংলাদেশ সরকার সুপ্রীম কোর্টের সামনে নিয়ে ভিন্ন কিছু, মানে গ্রিক পৌত্তলিকতার প্রতীক তথা গ্রিক দেবীর মূর্তি। এই মূর্তি যে বাংলাদেশের সমাজ ব্যবস্থা, প্রথাগত অবস্থা কিংবা ধর্মীয় রীতিনীতি কিছুই সমর্থন করে না, এটা বোঝার মত ক্ষমতা আশা করা যায় সরকারের নীতি নির্ধারকদের রয়েছে। কিন্তু তারপরও সবকিছূ ছাপিয়ে জোর করে কেন স্থাপন এই মূর্তি তাই মাথায় আসছে না।
    যাই হোক, বাংলাদেশ সরকারের নীতি নির্ধারকদের প্রতি দাবি থাকবে, কথিত গ্রিক দেবীর মূর্তি সরিয়ে সুপ্রীম কোর্টের সামনে এমন কোন স্থাপত্যকলা নির্মাণ করা হোক, যার মাধ্যমে দেশের সমাজ ও ধর্মীয় রীতির বিরুদ্ধচারণ হবে না।
    ------------------------------------------------------
    --আমার নতুন পেইজ Noyon Chatterjee 5
    (https://www.facebook.com/noyonchatterjee5),
    --পেইজ কোড- 249163178818686 ।

    --আমার ব্যাকআপ পেইজ- Noyon Chatterjee 6 (https://www.facebook.com/202647270140320/)

    No comments

    Post Top Ad

    ad728

    Post Bottom Ad

    ad728