Header Ads

ad728
  • Breaking News

    ১ম শ্রেণীর পাঠ্যবইয়ে এগুলো কি সাবলিমিনাল মেসেজ ?

    এ বছর পাঠ্যপুস্তকে পরিবর্তন এনে সরকার প্রমাণ করেছে, সত্যিই পাঠ্যপুস্তক নিয়ে ষড়যন্ত্র হয়েছিলো, এবং মুসলমানদের প্রতিবাদের মুখে তারা পিছু হটতে বাধ্য হয়েছে। কিন্তু কথা হচ্ছে- “কতটুকু ষড়যন্ত্র হয়েছিলো ?” যেগুলো নিয়ে প্রতিবাদ হয়েছিলো তা বাদ দেয়া হয়েছে, কিন্তু ষড়যন্ত্রের মাত্রা কি আরো বেশি ছিলো না ?? অবশ্যই।

    পাঠক ২০১৩ সাল থেকে শুরু হওয়া পাঠ্যপুস্তকে (যা বর্তমান ২০১৭তেও আছে) ক্লাস-১ এর বইয়ে এমন কিছু ছবি সংযুক্ত করা হয়েছে যা নিয়ে চিন্তা করার অবকাশ আছে। অবশ্যই ঐ ছবির মধ্যে এক ষড়যন্ত্রমূলক সাইকোলজি প্রয়োগ করা হয়েছে, যার মাধ্যমে শিশুদেরকে ছোট বেলাতেই বিপদগামী করার কৌশল লুকিয়ে দেয়া হয়েছে। এজন্য অবশ্য প্রথমেই আপনাকে জানতে হবে ‘সাবলিমিনাল মেসেজ’ সম্পর্কে। আসুন জেনে নেই সাবলিমিনাল মেসেজ বা সাবলিমিনাল ল্যাঙ্গুয়েজ কাকে বলে---
    সাবলিমিনাল মেসেজ বা সাবলিমিনাল ল্যাঙ্গুয়েজ হচ্ছে সেই জিনিস যা দ্বারা মানুষের আবেগ, ধ্যান ধারণা, চিন্তাধারা, বিশ্বাস ইত্যাদি বিশেষ কৌশল ব্যবহার করে পরিবর্তন করার চেষ্টা করা হয় , মানুষের মনকে একটি নির্দিষ্ট খাতে প্রবাহিত করার চেষ্টা করা হয় বা পরিকল্পিতভাবে মানুষকে কোনো কিছু করতে উদ্বুদ্ধ করা হয় । সাবলিমিনাল ল্যাঙ্গুয়েজ বা সাবলিমিনাল মেসেজের উপাদান হচ্ছে ছবি, দৃশ্য, সংগীত, সুর, চলচ্চিত্রের কোনো ক্লিপিং, আবহ সংগীত, ব্যাকগ্রাউন্ড মিউজিক ইত্যাদি। বর্তমানে সারা পৃথিবীতে সাবলিমিনাল ল্যাঙ্গুয়েজ বা সাবলিমিনাল মেসেজ ব্যবহার ব্যাপকভাবে বেড়ে গেছে। প্রতিদিন যে সমস্ত মুভি আমরা দেখি, যে বিজ্ঞাপন চিত্র আমরা দেখি, যে সংগীত আমরা শুনি সবখানেই সাবলিমিনাল ল্যাঙ্গুয়েজ বা সাবলিমিনাল মেসেজের ব্যাপক ব্যবহার।
    সাবলিমিনাল ল্যাঙ্গুয়েজ বা সাবলিমিনাল মেসেজের ভালো এবং খারাপ উভয় উদ্দেশ্যে ব্যবহৃত হয়। তবে বর্তমানে খারাপ উদ্দেশ্যে এর ব্যবহার অত্যন্ত বেশি এবং তা উত্তরোত্তর বাড়ছে। মানুষের মনকে পরিবর্তন করার জন্য, তার মনে ভালো-খারাপ (বিশেষ করে ‘খারাপ’) উপাদান অনুপ্রবেশ করার জন্য চলচ্চিত্র, কার্টুন ছবি এবং বিজ্ঞাপন চিত্র ইত্যাদিতে এর ব্যবহার আশঙ্কাজনকভাবে বেড়ে গেছে। কোনো একসময় আমেরিকান সরকার সাবলিমিনাল মেসেজ বা সাবলিমিনাল মেসেজের ব্যবহার নিষিদ্ধ করে দিয়েছিল। কিন্তু স্বার্থানেষী মহল সেই নিষেধাজ্ঞা উঠিয়ে নিতে প্রচেষ্টা নেয় এবং সফল হয়। ফলে অর্থলোভী ব্যবসায়ী, ধর্ম বা মতবাদী অন্ধ দল বা গোষ্ঠি, সংঘবদ্ধ ক্রিমিনাল বিশেষ করে সিক্রেট সোসাইটিগুলো সুনির্দিষ্টভাবে ‘ইলুমিনাতি’ গভীর নীলনকশা বা ষড়যন্ত্র বাস্তবায়নে সাবলিমিনাল ল্যাঙ্গুয়েজ বা সাবলিমিনাল মেসেজ ব্যবহার করে যাচ্ছে। এরা এটির সবচেয়ে বেশি ব্যবহার করছে ‘সেক্স এবং যৌনতার ক্ষেত্রে’। গুরুত্বপূর্ণ একটি তথ্য হচ্ছে-মানুষের সচেতন মনে বা সাবলিমিনাল মেসেজ তেমন প্রভাব ফেলতে পারে না। কিন্তু এটি তীব্রভাবে প্রভাবিত করে মানুষের অবচেতন মনে। সাবলিমিনাল ল্যাঙ্গুয়েজ বা সাবলিমিনাল মেসেজের টার্গেট হচ্ছে ‘মানুষের অবচেতন মন’। (http://bit.ly/2iLO9XM)

    এবার আসুন দেখি, ক্লাস-১ এর পাঠ্য বইয়ে কি আছে--
    পাঠ্যবইয়ের ২৪ পাতার পাঠ-১৮ এর ছবিগুলো ভালোভাবে খেয়াল করুন-

    একটা ছেলে মেয়ে ফুল তুলছে, এরপর ছেলেটি মেয়েটিকে ফুল সাধছে, মেয়েটি চিঠির মত দেখতে কিছু পড়ছে (ঠোঙা খুলছে), এরপর ছেলেটি ফুল হাতে মেয়েটিকে কিছু বলছে আর মেয়েটি ডাব খাচ্ছে, এরপর ছবিতে ছেলেটি সিনেমার মত গান করছে, আর মেয়েটি ফুল হাতে নেচে নেচে আসছে। এরপর ২৬ পাতায় ১৯ নং পাঠে ‍ছেলে-মেয়েটি তবলা বাজাচ্ছে,

    এরপর নৌকায় উঠে ছেলেটি তবলা বাজাচ্ছে আর মেয়েটি বৈঠা বাইছে, উফ ! কি রোমান্টিক দৃশ্য !!!
    এরপর ৪৫ পাতায় পাঠ-৩৩ এ দেখুন-

    ছেলেটি ঘরের দরজা আটকে দিচ্ছে, আর মেয়েটি বিছানা রেডি করছে, পাশে একবাটি সিদ্ধ ডিম ! ঠিক যেন লিটনের ফ্ল্যাটের প্রস্তুতির দৃশ্য!!!!

    আপনি হয়ত ভাবছেন, দূর এসব কি বলছেন। এগুলো দিয়ে মোটেও তা বুঝানো হয়নি, এগুলো অক্ষরজ্ঞান। আমি বলবো- সাবলিমিনাল মেসেজ বলেন আর সাইলোজিকালী বিলিভ ইনপুট বলেন, এই সব এভাবেই কৌশলে শেখানো হয়। ক্লাস-১ এর বাচ্চার বয়স ৫-৭, এই সব অনৈতিকতা যদি এখনই শিক্ষা দেয়া যায়, তবে এদের দ্বারা ক্লাস-৫-৬ থেকে লিভটুগেদার করানো সম্ভব হবে। আমি জানি অনেকে হয়ত বলবেন, এগুলো তো টিভি চ্যানেলে অহরহ দেখছে ছেলেমেয়েরা। আমি বলবো-টিভি চ্যানেল আর পাঠ্যপুস্তক এক নয়। টিভিচ্যানেলে বাচ্চারা যা দেখে তার সবগুলোকে তারা পবিত্র ভাবে না, এবং গ্রহণও করে না। কিন্তু পাঠ্যপুস্তককে সে পবিত্র ও নির্ভেজাল মনে করে। তাই পাঠ্যপুস্তকে যদি এইসব অনৈতিকতা প্রবেশ করানো যায়, তবে তরুণ সমাজকে নষ্ট করা অনেক সোজা। বর্তমান সমাজে কিশোর-কিশোরীদের মধ্যে অনৈতিক কর্মকাণ্ড বৃদ্ধি পাওয়ার যতগুলো কারণ রয়েছে, তারমধ্যে পাঠ্যপুস্তকে এ ধরনের অনৈতিক সাবলিমিনাল মেসেজের উপস্থিতিকে আপনি এড়িয়ে যেতে পারবেন না।
    ---------------------------------------------------
    --আমার নতুন পেইজ Noyon Chatterjee 5
    (https://www.facebook.com/noyonchatterjee5),
    --পেইজ কোড- 249163178818686 ।

    --আমার ব্যাকআপ পেইজ- Noyon Chatterjee 6 (https://www.facebook.com/202647270140320/)

    No comments

    Post Top Ad

    ad728

    Post Bottom Ad

    ad728