Header Ads

ad728
  • Breaking News

    ৯ম-১০ম শ্রেণীর ‘বাংলাদেশ ও বিশ্বপরিচয়’ বইয়ে পড়ানো হচ্ছে বিকৃত ইতিহাস


    ৯ম-১০ম শ্রেণীর ‘বাংলাদেশ ও বিশ্বপরিচয়’ বইয়ের পৃষ্ঠা-৯ এ পড়ানো হচ্ছে- ১৯৬৫ সালের ভারত-পাকিস্তান যুদ্ধ। স্বাভাবিকভাবে উচিত হবে- ঐ যুদ্ধের বাংলাদেশে (তৎকালীন পূর্ব পাকিস্তান) এর মুসলমানরা বুকে মাইন বেধে ভারতীয় ট্যাঙ্কের নিচে ঝাপিয়ে পড়েছিলো, কিভাবে ভারতকে নাস্তানাবুদ করেছিলো তার ইতিহাস তুলে ধরা। কিন্তু সেই ইতিহাসের ধারে কাছে না যেয়েপড়ানো হচ্ছে ভিন্ন জিনিস। বলা হচ্ছে- বাংলাদেশ নাকি অরক্ষিত ছিলো, অথচ সে সময় পূর্ব পাকিস্তানে মজুদ ছিলো পর্যাপ্ত ইপিআর, সেনাবাহিনী। কিন্তু সেদিকে না গিযে শুধু শুধু বিভান্তি সৃষ্টি করা। এরপর ৬৫ এর যুদ্ধের চাপ্টারে নিয়ে আসা হলো সম্পূর্ণ অপ্রাসঙ্গিক প্রসঙ্গ-

    -ইসলাম বিপন্ন হওয়া

    -রবীন্দ্র সংস্কৃতিকে হিন্দু সংস্কৃতি

    -নজরুলের গানে হিন্দুয়ানীর অভিযোগে বন্ধ করার চেষ্টা করা

    এই কারণে নাকি বাঙালীরা স্বায়ত্তশাসনের গুরুত্ব অনুধাবন করে।

    সম্পূর্ণ ফালতু কথা। এটা অনেকটা জাফর ইকবালের কষ্ট পাওয়ার মত কাহিনী। মানে- কিছুদিন আগে পাঠ্যবই পরিবর্তন করা হয়েছে, এই ইস্যুতে জাফর ইকবার বক্তব্য দেয়- “হেফজতের কথায় পাঠ্যবই পরিবর্তন হয়েছে শুনে খুব কষ্ট পেয়েছি”। এই খবর যখন বিভিন্ন ফেসবুক পেইজে আসলো, তখন কমেন্ট ঘেটে দেখা গেলো, পাঠ্যবই পরিবর্তনে সবাই খুশি হয়েছে, শুধু জাফর ইকবাল অখুশি হয়েছে। কিন্তু খাঃপোঃ মিডিয়া জাফর ইকবালের অখুশিকেই সবার খুশি বলে চালিয়ে দিতে চাইছে।

    ঠিক একই ঘটনা ঘটেছে পাঠ্যপুস্তকের এই লাইনে। ঐ সময় পাকিস্তানী সরকার যদি ইসলামবিরোধীদের বিরুদ্ধে কোন কার্যগ্রহণ করেও তবে সেটা ঐ সময়কার বাঙালী মুসলমানরা অবশ্যই এপ্রিশিয়েট করে, কিন্তু যেসমস্ত জাফর টাইপের সুবিধাবাদী লোকদের (যারা প্রাপ্ত বয়স্ক হয়েও মুক্তিযুদ্ধে যায়নি, যুদ্ধের সময় মাদ্রাসায় ভর্তি হয়) পেটে আঘাত করে তারাই পরবর্তীতে আওয়ামী আমলে বই লেখার সুযোগ পায় এবং ছাত্র-ছাত্রীদের উদ্দেশ্যে ভুল ইতিহাস রচনা করে ।

    আমি বলবো- যে বা যারা এ্ ভুল ইতিহাস লিখে শিক্ষার্থীদের ভুল পথে পরিচালনা করছে এবং ইসলাম ও মুক্তিযুদ্ধকে সাংঘর্ষিক হিসেবে দাড় করাতে চাইছে, যারা বুঝাতে চাইছে হিন্দুত্ববাদী সংস্কৃতি রক্ষার জন্যই স্বাধিকার আন্দোলন হয়েছিলো, তারা ভণ্ড, ইতিহাসবিকৃতিকারী ও ইতিহাস দস্যু এতে কোন সন্দেহ নাই।

    ---------------------------------------------------
    --আমার নতুন পেইজ Noyon Chatterjee 5
    (https://www.facebook.com/noyonchatterjee5),
    --পেইজ কোড- 249163178818686 ।

    --আমার ব্যাকআপ পেইজ- Noyon Chatterjee 6 (https://www.facebook.com/202647270140320/)

    No comments

    Post Top Ad

    ad728

    Post Bottom Ad

    ad728