Header Ads

ad728
  • Breaking News

    প্রসঙ্গ: ওড়না শিখলে সমস্যা, কিন্তু ‘দু....উপর ব্রা’ শিখলে সমস্যা নাই !

    প্রসঙ্গ: ওড়না শিখলে সমস্যা, কিন্তু ‘দু....উপর ব্রা’ শিখলে সমস্যা নাই : কথিত সুশীলরা আপনার মা-বোন-স্ত্রীকে কোন দিকে নিয়ে যাবে ?
    পাঠ্যপুস্তকে ‘ও’তে ওড়না লিখলে সমস্যা হয় দাবি জানিয়েছে তথাকথিত সুশীল সমাজ। এটা নিয়ে ইতিমধ্যে প্রথম আলো (http://bit.ly/2j80IgA) ও বিবিসি (http://bbc.in/2hQeHYh) রিপোর্টও করেছে। তারা বলছে- একটা বাচ্চা মেয়েকে ছোট বেলায় কেন ‘ও’ শব্দকে ওড়না শেখানো হবে ? তাদের দৃষ্টিতে ‘ওড়না’ শব্দটা নাকি শিশুদের মধ্যে ছোট বেলায় ‘ইসলামী পর্দার’ চেতনা জাগ্রত করবে। আরেকদল বলছে- ‘ওড়না’ জিনিসটা দিয়ে নারী শরীর যে পৃথক কিছু সেটা ইঙ্গিত করে। তাই একটি ছোট শিশুকে ‘ওড়না’ শেখানো কিছুতেই উচিত হবে না। (http://bit.ly/2iOlOxo)
    এরপর ঐ গোষ্ঠীর এক সদস্য রিয়েলিটি শোতে নারীদের মাঝে বসে প্রশ্ন রাখে- “আচ্ছা দু... উপর যেটা পড়ে সেটাকে কি বলে?” নারীরা বিব্রত !!! এরপর সেই সুশীল নিজেই উত্তর দেয় ‘ব্রা’ বলে। (সূত্র:https://youtu.be/V28zMTrBdxQ)
    ইতিমধ্যে সকল নারীবাদী, প্রগতিশীল, সুশীল সমাজ এই বিষয়টিকে সমর্থন করে বলেছে- নারীদের বিশেষ অঙ্গ বা অন্তর্বাস নিয়ে একটু কৌতুক হতেই পারে। (http://bit.ly/2hRnLL2http://bit.ly/2hQ8XOf)
    তারমানে ঐ সমাজটি আপনার মা-বোন-স্ত্রীকে শিক্ষা দিচ্ছে ‘ওড়না’ লাগবে না। আর ওড়না ফেলে দেয়ার পর তারাই বলবে- “ওড়না দিয়ে এতদিন যেটা ঢেকে রেখেছেন সেটা কেমন ? আসুন ওটা নিয়ে আলোচনা করি।”
    নারীবাদিদের দাবি হচ্ছে- যতদিন সমাজ নারী শরীরকে ট্যাবু বানিয়ে রাখবে ততদিন নারীরা পুরুষের দ্বারা নির্যাতিত হতেই থাকবে। এজন্যই তাদের ওড়না বিরোধী তত্ত্ব, আর এ জন্যই নারীর অন্তর্বাস কিংবা স্পর্শকাতর অঙ্গকে সহজ করার প্রয়াস।
    পশ্চিমাদেশগুলোতে নারীর ‘শরীর ট্যাবু’ ভাঙ্গতে নারীবাদিরা অনেক কার্যক্রম চালায়। এরমধ্যে একটি কার্যক্রম হচ্ছে ‘টপলেস দিবস’ পালন। ‘টপলেস’ মানে নারীরা উর্ধ্বাঙ্গে কিছু পড়বে না, সম্পূর্ণ উন্মুক্ত রাখবে। শরীর উন্মুক্ত রেখে সবার সামনে ঘুরে ফিরবে। আমেরিকায় ২৮শে আগস্টের কাছাকাছি কোন রবিবারকে টপলেস দিবস হিসেবে পালন করে নারীবাদীরা (এ বছর টপলেস দিবস ২৭শে আগস্ট, বিস্তারিত-http://bit.ly/2bUhfhx)।
    নারীর শারীরিক ট্যাবু ভাঙ্গতে পশ্চিমাবিশ্বে আরেকটি ক্যাম্পেইনের নাম হলো ‘ফ্রি নিপল মুভমেন্ট’। এই ক্যাম্পেইনের কার্যক্রম হলো নারীরা বিশেষ অঙ্গের বিশেষ অংশ বের করে বুঝাবে- নারী শরীরের মধ্যে আলাদা কিছু নেই। পুরুষ-নারী উভয়ই সমান। (http://bit.ly/1HIIibp)
    বাংলাদেশ মুসলিম প্রধান রাষ্ট্র হওয়ায় স্বাভাভিকভাবে সুশীল গোষ্ঠীর প্রথম চোখ পড়েছে ‘ওড়না’র দিকে, এই ওড়না সরানো গেলে টিভি অনুষ্ঠানের মাধ্যমে প্রচার হচ্ছে- ওড়নার নিচের অঙ্গ ও পোষাকের দিকে। এরপর পশ্চিমাদের ফলো করে দুইদিন পর বাংলাদেশেও আপনার মা-বোন-স্ত্রীকে দিয়ে ‘টপলেস ডে’ এবং ‘ফ্রি নিপল মুভমেন্ট’ করানো, এটা নির্দ্দিধায় বলা যায়।
    ------------------------------------------------------
    --আমার নতুন পেইজ Noyon Chatterjee 5
    (https://www.facebook.com/noyonchatterjee5),
    --পেইজ কোড- 249163178818686 ।

    --আমার ব্যাকআপ পেইজ- Noyon Chatterjee 6 (https://www.facebook.com/202647270140320/)

    No comments

    Post Top Ad

    ad728

    Post Bottom Ad

    ad728