Header Ads

ad728
  • Breaking News

    আওয়ামী সরকার উপজাতীদের ভাষায় পাঠ্যপুস্তক রচনা করে জাতির সাথে বিশ্বাসঘাতকতা করেছে


    বঙ্গবন্ধু উপজাতিদের উদ্দেশ্যে বলেছিলেন- “তোমরা সবাই বাঙালী হয়ে যাও।” কারণ তিনি বুঝেছিলেন, সদ্য স্বাধীন হওয়া রাষ্ট্রটির মধ্যে যদি এই বিদেশী বিচ্ছিনতাবাদীরা তাদের নিজ ভাষা ও সংস্কৃতির উপর অটল থাকে, তবে অদূর ভবিষ্যত বাংলাদেশ ভেঙ্গে যাওয়ার সম্ভবনা রয়েছে।

    বিদেশী শক্তিরা চায় বাংলাদেশের তিন পার্বত্য জেলা ভেঙ্গে যাক, এ উদ্দেশ্যে তারা সব সময় চাইবে উপজাতিদের ভাষা ও সংস্কৃতির অস্তিত্বটা টিকে রাখতে। তাই বিদেশী শক্তির দেখিয়ে দেয়া পথে চলা মানে দেশের সাথে বিশ্বাসঘাতকতা করা, এখানে ন্যায়-অন্যায় দেখার কিছু নেই।

    কিন্তু দুঃখের বিষয়, স্বাধীনতার ৪৬ বছর পর এসে আওয়ামী সরকার শুধু বঙ্গবন্ধুর আদর্শ থেকেই বিচ্যুত হয়নি, উপরন্তু দেশের সাথে বিশ্বাসঘাতকতা করেছে। এ বছর তারা উপজাতীদের ভাষায় পাঠ্যপুস্তক রচনা ক রে দেশ বিভাজনের শেকড় পার্মানেন্ট করে দিয়েছে। শুধু তাই নয়, যে আওয়ামী সরকার অফিসিয়ালী উপজাতিদের ‘উপজাতি বা ক্ষুদ্র-নৃ-গোষ্ঠী’ হিসেবে সন্মোধন করার কথা বলছে, তারাই নিজ অফিসিয়াল ফেসবুক পেইজে উপজাতিদের ‘আদিবাসী’ বলে সম্বোধন করে, বাংলাদেশকে কেটে টুকরো টুকরো করার ছক চূড়ান্ত করে দিচ্ছে।

    আমেরিকা বলেন, অস্ট্রেলিয়া বলেন আর ভারত বলেন, কেউ তাদের আদিবাসীদের স্বীকৃত দেয়নি, বরং মেরেকেটে নিঃশেষ করেছে। আর বাংলাদেশ? উপজাতিদের আদিবাসী হিসেবে স্বীকৃতি তো দিয়েছেই উপরন্তু ভাষা ও সংস্কৃতিকে রাষ্ট্রীয় স্বীকৃতি দিয়েছে তাদের জন্য পৃথক রাষ্ট্র বানানোর পথে দেখিয়ে দিচ্ছে।

    হায় আফসুস ! যে স্বাধীনতার কৃতিত্ব আওয়ামীলীগ নিতে চায়, সেই স্বাধীনতা হারানোর দায়ও এখন সেই আওয়ামীলীগকেই নিতে হবে।

    খবরের সূত্র: http://bangla.samakal.net/2017/01/01/259760 ------------------------------------------------------
    --আমার নতুন পেইজ Noyon Chatterjee 5
    (https://www.facebook.com/noyonchatterjee5),
    --পেইজ কোড- 249163178818686 ।

    --আমার ব্যাকআপ পেইজ- Noyon Chatterjee 6 (https://www.facebook.com/202647270140320/)

    No comments

    Post Top Ad

    ad728

    Post Bottom Ad

    ad728