Header Ads

ad728
  • Breaking News

    পাঠ্যবইয়ে পড়ানো হচ্ছে লুটেরা ব্রিটিশদের শাসনের ভালো দিক !


    আগের কোন সিলেবাসে পাঠ্যবইয়ে লুটেরা ব্রিটিশদের শাসনের ভালো দিক পড়ানো হতো না। তবে টাকলা নাহিদ আসার পর ২০১৩ সাল থেকে সিলেবাসে ঢুকানো হয়- বাংলায় ব্রিটিশ শাসনের ভালো দিক।

    ইতিহাস বলে- ব্রিটিশ শাসন সত্যিকার অর্থেই এ অঞ্চলের মুসলমানদের জন্য খারাপ ছিলো, কিন্তু ভালো ছিলো হিন্দুদের জন্য। যেহেতু ২০১৩ থেকে চালু হওয়া সিলেবাস ‘হিন্দুত্ববাদী সিলেবাস’ নামে পরিচিত, তাই সেখানে প্রবেশ করানো হয়েছে- ‘ব্রিটিশ শাসনের ভালো দিক।’

    যেমন- পঞ্চম শ্রেণীর ‘বাংলাদেশ ও বিশ্বপরিচয়’ বইয়ের ১৬ পৃষ্ঠায় ব্রিটিশ শাসনের যে ভালোদিকগুলো বর্ণনা করা হয়েছে, তার প্রথমটি হচ্ছে - শিক্ষা ব্যবস্থার উন্নয়ন।

    পাঠক- ইতিহাস বলছে সম্পূর্ণ ভিন্ন কথা। ইতিহাস বলছে- এ অঞ্চলের মুসলমানরা শিক্ষা-দীক্ষায় ও জ্ঞানে আগেই পরিপূর্ণ ছিলো। এ অঞ্চলে ইংরেজ শাসন শুরুর সময় প্রায় ৮০ হাজার মক্তব ছিলো, যা ব্রিটিশরা বন্ধ করে দেয়। অনেক আলেমকে হত্যা করে। চালু করে ব্রিটিশ সিস্টেমে আলিয়া মাদ্রাসা, যার প্রধান একজন খ্রিষ্টান। অর্থাৎ- ব্রিটিশরা ক্ষমতায় এসে মুসলমানদের জ্ঞানের পথ বন্ধ করে, হিন্দুদেরকে টেনে তুলেছে, পাঠবইয়ের ‘হিন্দু কলেজ’ প্রতিষ্ঠার ছবিও সেই দলিল বহন করে। ব্রিটিশরা ক্ষমতার শেষ দিকে এসে বাংলাদেশে মুসলমানদের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করতে চাইলে সেখানেও বাধা দেয় হিন্দুরা। কারণ হিন্দুরা মনে প্রাণে বিশ্বাস করতো- ব্রিটিশ দস্যুরা সব সময় তাদের জন্য করেছে, মুসলমানদের কিঞ্চিত সুযোগ দেয়া হবে কেন ?

    এরপর তৃতীয় পয়েন্টে বলা হচ্ছে- “বাংলায় নব জাগরণ ঘটে”। আসলে এই নবজাগরণটি হচ্ছে কলকাতা ভিত্তিক হিন্দু বুদ্ধিজীবিদের (আসলে সাম্প্রদায়িক হিন্দুত্ববাদীদের) উত্থ্যান, যারা পরবর্তীতে মুসলমানদের উন্নতি, বঙ্গভঙ্গ এবং ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার বিরোধীতা করেছিলো।

    তবে আপনি যদি বাংলাদেশের হিন্দু-মুসলিম ভাগ নাও করতে চান, তবেও লাভ নেই। কারণ ব্রিটিশরা আসার ফলে লাভবান হয়েছিলো কলকাতাভিত্তিক হিন্দুরা, তাই বাংলাদেশে ব্রিটিশ আগমনের উপকার হয়েছিলো, এই ভ্রান্ত ইতিহাস পড়ানোর কোন মানে হয় না।

    ---------------------------------------------------
    --আমার নতুন পেইজ Noyon Chatterjee 5
    (https://www.facebook.com/noyonchatterjee5),
    --পেইজ কোড- 249163178818686 ।

    --আমার ব্যাকআপ পেইজ- Noyon Chatterjee 6 (https://www.facebook.com/202647270140320/)

    No comments

    Post Top Ad

    ad728

    Post Bottom Ad

    ad728