Header Ads

ad728
  • Breaking News

    প্রথম আলো কি জাতিকে বিজ্ঞানমূখী করছে, নাকি মূর্খ বানাচ্ছে ?


    খবরের হেডিং- জরায়ু মুখের ক্যান্সারের প্রধান কারণ বাল্যবিবাহ। এই হেডিংটা কি বিজ্ঞানসম্মত কোন হেডিং না মূর্খতাসূচক হেডিং ? ডাক্তাররা কি বলেন ?
    খবরের ভেতরের লাইনে কোন নির্দ্দিষ্ট ডাক্তারের রেফারেন্স না দিয়ে এভাবে বলা হয়-

    “(শোভাযাত্রা শুরুর আগে) বক্তব্য দেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য, সহ–উপাচার্য, প্রক্টর, রেজিস্ট্রারসহ কয়েকজন চিকিৎসক। এ সময় তাঁরা বলেন, বিশ্বে নারীদের ক্যানসারের তালিকায় বাংলাদেশ চতুর্থ স্থানে। আর দেশে এ রোগের প্রধান কারণ বাল্যবিবাহ।” আসলেই কি ডাক্তাররা এ ধরনের মূর্খতাসূচক কথা বলেছিলো ?? (http://bit.ly/2jRfqrp)

    পাঠক ! আপনি নিজেই খেয়াল করুন- খবরের হেডিং এ বলা হচ্ছে জরায়ুর মুখে ক্যান্সার বা সার্ভিকাল ক্যান্সারের প্রধান কারণ নাকি বাল্যবিবাহ !!! কিন্তু আদৌ কি কথাটা সত্য ?? আসুন দেখি-

    ১) যে কোন বিশেষজ্ঞ ডাক্তারের সাথে আলাপ করলে জানতে পারবেন, কোন ক্যান্সারের কোন নির্দ্দিষ্ট কারণ এখন পর্যন্ত আবিষ্কার হয় নাই, এক্ষেত্রে ‘কারণ’ শব্দটা ব্যবহার পুরোপুরি ডাক্তারি ভাষা বিরুদ্ধ, তবে ‘সম্ভবনা‘ শব্দটা ব্যবহার করা যেতে পারে। ১০০% বৈজ্ঞানিক ভিত্তিতে কেউ বলতে পারবে না, ঠিক কি কারণে কোন ক্যান্সার হয়, নির্দ্দিষ্ট কারণ ছাড়াও অনেকের ক্যান্সার হয়, সেক্ষেত্রে নির্দ্দিষ্ট শর্ত টিকে না।

    ২) ধরে নিলাম ‘কারণ’ শব্দটা বৈধ, তারপরও জরায়ুর মুখে ক্যান্সারের জন্য ‘বাল্যবিবাহ প্রধান কারণ’ এটা একটা গাজাখুরি কথা। জরায়ুর মুখে ক্যান্সার বা সার্ভিকাল ক্যান্সারের জন্য অন্যতম প্রধান কারণ হিউম্যান প্যাপিলোমা ভাইরাস (এইচ-পি-ভি) ইনফেকশন । এক্ষেত্রে যে কারণগুলো প্রধান হিসেবে চিহ্নিত করা যেতে পারে-

    ক) পুরুষের একাধিক সঙ্গী
    খ) নারীর একাধিক সঙ্গী
    গ) অপরিচ্ছনতা
    ঘ) জন্ম নিরোধক পিল। জন্মনিরোধক পিল ব্যবহারের কারণে এই ক্যান্সারর হওয়ার সম্ভবনা অনেকগুলো বেড়ে যায়।
    ঙ) ধুমপান
    চ)এইচআইভি’র উপস্থিতি
    ছ) অধিক ওজন
    জ) অপুষ্টি, শাক সবজী ও ফলমুল কম খাওয়া
    ঝ) বংশগত রোগের উপস্থিতি
    ঞ) খৎনাহীন পুরুষ । পুরুষের খৎনা না করানো হলে নারীর সার্ভিকাল ক্যান্সারের মাত্রা অনেক বেড়ে যায়।

    তবে বর্তমানে ডেভেলপিং কান্ট্রিগুলোতে জনসংখ্যা হ্রাসের কথা মাথায় রেখে কিছু কিছু বইয়ে ১৭ বছরের নিচে গর্ভধারণ ও অধিক সন্তান ধারণকে এই রোগের কারণ (প্রধান নয় বরং নগন্য) হিসেবে দেখাতে চায়, যদিও এর পেছনে কোন নির্দ্দিষ্ট কারণ তারা দিতে পারেনি। এ প্রসঙ্গে বলা হয়-
    Women who have had children are at an increased risk of cervical cancer compared to those who haven't.Having your first baby before the age of 17 also gives a higher risk, compared to women who had their first baby after the age of 25. The reasons for this are unclear.
    (কারণগুলো জানতে পড়তে পারেন- http://bit.ly/2kMpnoM, http://bit.ly/2kMpukc)

    অর্থাৎ এটা কোন ডাক্তার কখনই বলতে পারবে না, সার্ভিকাল ক্যান্সারের জন্য বাল্যবিয়ে প্রধান কারণ, এবং এটা কখনও বলা সম্ভবও না। অন্তত চিকিৎসাবিজ্ঞান এটা সাপোর্ট করে না। কিন্তু প্রথম আলু সমস্ত চিকিৎসা বিজ্ঞানকে বৃদ্ধা আঙ্গুলি দেখিয়ে বাল্যবিয়েকে জরায়ু মুখের ক্যান্সারের জন্য ‘প্রধান কারণ’ হিসেবে দায়ী করে বসলো ! সত্যি মাননীয় স্পিকার, আমি তো ..... হয়ে গেলাম !!
    বি: দ্র: প্রথম আলু মেয়েদেরকে পিল থেকে উৎসাহিত করে, উৎসাহিত করে নারী-পুরুষকে বহুগামি হতে। সেক্ষেত্রে বলা যায় বতর্মানে নারীদের জরায়ু মুখের ক্যান্সারের জন্য প্রথম আলোও দায়ি।

    ---------------------------------------------------
    --আমার নতুন পেইজ Noyon Chatterjee 5
    (https://www.facebook.com/noyonchatterjee5),
    --পেইজ কোড- 249163178818686 ।

    --আমার ব্যাকআপ পেইজ- Noyon Chatterjee 6 (https://www.facebook.com/202647270140320/)

    No comments

    Post Top Ad

    ad728

    Post Bottom Ad

    ad728