Header Ads

ad728
  • Breaking News

    পাঠ্যপুস্তকে ‘খিল আটি আনি পাটি’ শিক্ষা ও ১৪ই ফেব্রুয়ারী ভ্যালেন্টাইন ডে পালন


    আগামীকালকে ১৪ই ফেব্রুয়ারী ভ্যালেন্টাইন ডে পালন করবে বাংলাদেশের তরুণ-তরুণীরা। গুটি কয়েক হয়ত ধর্ম-কর্মের দোহাই দিয়ে তাতে বাধা দেবার চেষ্টা করছে, কিন্তু সংখ্যাগরিষ্ঠের কানে সেই ইথার দূরে থাক। তারা এ দিবস পালনে কিছুতেই পিছু হটবে না। সকাল বেলা গোলাপ নিয়ে দাড়িয়ে থাকা, লাল পোষাকে রিকশা-পার্ক কিংবা লিটনের ফ্ল্যাটে শারীরিক কশরত, অতঃপর যথারীতি বেলুন দুর্ঘটনায় পতিত হয়ে ম্যাটারনিটি সেন্টারের ভর্তি।
    আসলে কেন এমন হচ্ছে ? হয়ত সমাজ বিজ্ঞানীরা সহজ স্বীকারক্তি দেবে- সমাজে নৈতিকতা অবক্ষয় ঘটায় এমনটি ঘটছে। সমাজ শিশু-কিশোরদের পর্যাপ্ত নৈতিক শিক্ষা দিতে পারছে না। ফলে যা ঘটার তাই ঘটছে। বিভিন্ন বাইরের কালচার দ্বারা প্রভাবিত হয়ে তারা বিপদগামি হচ্ছে।
    এটা সবার জানা, একজন শিশু প্রাথমিকভাবে যে কয়টি মাধ্যম হতে নৈতিক শিক্ষা লাভ করতে পারে, তার মধ্যে অন্যতম পাঠ্যপুস্তক। এই পাঠ্যবইয়ে পাঠ্যগুলো শিশুদের মনে গভীর দাগ কাটে, এবং তার প্রাথমিক নৈতিকতার ভিত্তি গড়ে দেয়। কিন্তু বর্তমান যে পাঠ্যপুস্তক ছাত্র-ছাত্রীদের সরবরাহ করা হচ্ছে সেখানে নৈতিকতা লাভ তো দূরের কথা, উল্টো অনৈতিকতা সয়লাব হতে হচ্ছে।
    এবারের ২০১৭ সালের পাঠ্যপুস্তকে ক্লাস-১ এর বাচ্চাদের জন্য এমন সব ছবি সমৃদ্ধ পাঠ্য করানো হয়েছে যা রীতিমত দৃষ্টিকটূ ও নৈতিকভাবে প্রশ্নবিদ্ধ। এ-কার শিক্ষায় দেয়া হয়েছে ‘খিল আটি, আনি পাটি’র শিক্ষা।
    এছাড়া ২০১৬ সালের পাঠ্যবইয়ে নবম-দশম শ্রেণীতে পড়ানো হয়েছে ‘সুখের লাগিয়া’ নামক কবিতা, যা রাধা-কৃষ্ণের লীলা কীর্তণের অংশ। কিভাবে অবৈধ প্রেম করতে হয়, তার পরিপূর্ণ শিক্ষা রয়েছে সেখানে।
    এছাড়া ঐ একই শ্রেণীতে পড়ানো হয়েছে ‘সময় গেলে সাধন হবে না’ নামক কবিতা, যেখানে ছাত্র-ছাত্রীরা শিখছে দেহতত্ত্ব নামক বাউলদের বিকৃত যৌনাচার।
    একই ক্লাসে পাঠ্য ছিলো জহির রায়হনের ‘হাজার বছর ধরে’ নামক উপন্যাস, যেখানে স্পষ্ট ছিলো কিশোর প্রেম ও পরকীয়া শিক্ষা।
    আপনি বার বার বলছেন- ছাত্র-ছাত্রীদের নৈতিকতা শিক্ষা দিতে হবে, কিন্তু পড়াচ্ছেন ঠিক তার উল্টো, ফলে যার ধারাবাহিকতায় প্রবেশ করছে ১৪ই ফেব্রুয়ারী কালচার। তাই আগে পাঠ্যপুস্তক নৈতিকতা সমৃদ্ধ করুণ, এরপর সমাজ থেকে অনৈতিকতা দূর করতে পারবেন, এর আগে নয়।
    ---------------------------------------------------
    --আমার নতুন পেইজ Noyon Chatterjee 5
    (https://www.facebook.com/noyonchatterjee5),
    --পেইজ কোড- 249163178818686 ।

    --আমার ব্যাকআপ পেইজ- Noyon Chatterjee 6 (https://www.facebook.com/202647270140320/)

    No comments

    Post Top Ad

    ad728

    Post Bottom Ad

    ad728