Header Ads

ad728
  • Breaking News

    ভারতে মুসলিম নাম ‘আহমেদাবাদ’ পরিবর্তন করে করা হচ্ছে অ্যামদাবাদ।


    খবর এসেছে-

    ভারতে মুসলিম নাম ‘আহমেদাবাদ’ পরিবর্তন করে করা হচ্ছে অ্যামদাবাদ।

    কিছুদিন আগে উত্তর প্রদেশের ঐতিহ্যবাহী মুঘলসরায় রেলস্টেশনের নাম পাল্টে রাখা হয় হিন্দু দীনদয়ালের নামে। মুসলিম শাসক আওরঙ্গজেব সড়কের নামও করা হয় পরিবর্তন।

    ভারতের হিন্দুত্ববাদীরা ইসলামী নামগুলো পাল্টে দিচ্ছে। আচ্ছা, বাংলাদেশেও কি কিছু নাম পরিবর্তন করা যৌক্তিক নয় ? যেমন, কিছু জেলার নাম হিন্দুর নামে আছে। এ নামগুলো শুধু নামেই হিন্দু নয়, বহন করছে খারাপ কোন ইতিহাস। বাংলাদেশ কেন সেই মন্দ ইতিহাসের ভার বহন করবে ?

    যেমন-

    ১) ব্রাহ্মণবাড়িয়া জেলা : দিল্লী থেকে আগত ইসলাম ধর্ম প্রচারক শাহ সুফী হযরত কাজী মাহমুদ শাহ এ শহর থেকে কিছু ব্রাহ্মণ পরিবারকে বেরিয়ে যাবার নির্দেশ প্রদান করেন , যা থেকে ব্রাহ্মণবাড়িয়া নামের উৎপত্তি হয়েছে বলে মনে করা হয় । ব্রাহ্মণবাড়িয়ার আঞ্চলিক উচ্চারণ 'বাউনবাইরা' । এই জেলার নতুন কোন নাম দেয়া যেতে পারে।

    ২) লক্ষ্মীপুর : ব্রিটিশ দালাল কথিত জমিদার রাজা গৌরী কিশোর রায় চৌধুরীর বংশধর লক্ষ্মী নারায়ণ রায়ের নামানুসারে জেলার নাম হয়ে যায় লক্ষ্মীপুর। এই নামটির সাথে বিশ্বাসঘাতক ব্রিটিশ দালাল হিন্দুদের নাম জড়িত, তাই সেটা পরিবর্তন করা জরুরী।

    ৩) নাটোর জেলা : হিন্দু জমিদারদের পৃষ্ঠপোষকতার আমোদ-প্রমোদের জন্য গড়ে উঠেছিল বাইজিবাড়ি, নটিপাড়া সংস্কৃতি। এই নটি পাড়া থেকে নাটোর শব্দটির উৎপত্তি। এই ইতিহাস বহন করা ভবিষ্যত প্রজন্মের জন্য খুবই পীড়াদায়ক, তা পরিবর্তন করা জরুরী।

    ৪) জয়পুরহাট : ভারতের রাজস্থানের জয়পুরের নাম অনুসারে জয়পুরহাট। পার্শ্ববর্তী দেশের নাম অনুসারে কেন হবে এদেশের নামকরণ ?

    ৫) নরসিংদী : ‘ধনপদ সিংহ' নামক এক ব্রিটিশ দালাল জমিদারের নরসিংহের নাম অনুসারে। এ নাম হিন্দুদের ব্রিটিশ দালালীর ইতিহাসবহণ করে।

    ৬) নারায়ণগঞ্জ : ইস্ট ইন্ডিয়া কোম্পানির দালাল হিন্দু সম্প্রদায়ের নেতা বিকন লাল পান্ডে ওরুফে ওরফে লক্ষী নারায়ণ নামে নামকরণ হয়। এই ন্যাক্কারজনক ইতিহাসের বোঝা ছুড়ে ফেলা জরুরী।

    ৭) গোপালগঞ্জ : বঙ্গবন্ধুর পূর্বপুরুষের চিরশত্রু রাসমণি নামক এক হিন্দু মহিলা জমিদারের নাতি 'নবগোপাল' এর নামানুসারে।

    ৮) ময়মনসিংহ : আগে নাম ছিলো মোমেনশাহী, এর পর হয় নাসিরাবাদ। কিন্তু ব্রিটিশরা কথিত ভুলের অজুহাতে এ নামকরণ করে। ‘ময়মনসিংহ’ নামটি ইতিহাসের ‘ভুল’ স্বাক্ষী বহন করে বিধায় তা পরিবর্তন করা জরুরী।

    ৯) ঠাকুরগাঁও : আগে নাম ছিলো নিশ্চিন্তপুর। পরবর্তীতে ব্রিটিশ দালাল পরিবারের (নারায়ণ চক্রবর্তী ও সতীশ চক্রবর্তী) বাড়ি ঠাকুরবাড়ি’র নাম অনুসারে হয় ঠাকুরগাও। ব্রিট্রিশ দালালির ইতিহাস ঝেড়ে ফেলতে এই নাম পরিবর্তন করা জরুরী।

    ভারতের মূল ইতিহাসই হচ্ছে মুসলমানদের কৃতিত্বের ইতিহাস। তারপরও বিজেপি সরকার তা মুছে ফেরতে দ্বিধা করছে না। অপরদিকে বাংলাদেশে হিন্দুদের ইতিহাস বলতে শুধুই ব্রিটিশ দালালি ও মুসলিম নিপীড়নের ইতিহাস। তাহলে সেই ইতিহাস মুছে ফেলতে কেন বাংলাদেশের মানুষরা দ্বিধা করবে ??

    ও ! অতিরিক্ত হিন্দুপ্রীতির জন্য ??

    তবে হিন্দুপ্রীতি কিন্তু কালো ইতিহাস লুকিয়ে রাখতে পারবে না। তা ক্ষণে ক্ষণে ভবিষ্যত প্রজন্মকে পীড়া দিয়েই চলবে।


    ========================================
    আমার ফেসবুকের মূল পেইজ- Noyon chatterjee 5
    (https://www.facebook.com/noyonchatterjee5)
    পেইজ কোড- 249163178818686
    -----------------------------------------------------------------------
    আমার ফেসবুকের ব্যাকআপ পেইজNoyon Chatterjee 6
    (https://www.facebook.com/Noyon-Chatterjee-6-202647270140320/)
    -----------------------------------------------------------------------

    No comments

    Post Top Ad

    ad728

    Post Bottom Ad

    ad728