Header Ads

ad728
  • Breaking News

    ধর্ম নিয়ে ইমাম আবু হানিফার বাহাছের ঘটনা

    মুসলমানদের মধ্যে এক বড় জ্ঞানীর নাম ইমাম আবু হানিফা। একবার এক নাস্তিক তাকে তর্কের আহবান জানিয়েছিলো। খুব ভালো কথা। তিনি তর্ক করতে গেলেন, তবে গেলেন একটু দেরি করে ।
    যাওয়ার পর ঐ নাস্তিক তাকে বললো- “কি ব্যাপার ইমাম সাহেব, এত দেরি করলেন কেন, আপনার মত মানুষের তো দেরি করা সাজে না।”
    উত্তরে ইমাম আবু হানিফা বললেন- তুমি তো জানো রাস্তায় আসার সময় একটি নদী পড়ে। আমি নদীতে কোন নৌকা পাইনি। তবে নদী তীরে একটা গাছ ছিলো। ঐ গাছটি নিজ থেকেই পড়ে গেলো এবং তক্তাতে তক্তাতে ভাগ হয়ে গেলো। এরপর নিজ থেকেই ঐ তক্তাগুলো জোরা লেগে একটি নৌকা হয়ে গেলো। আমি ঐ নৌকায় চড়ে বসলাম, এরপর নৌকাটি নিজ থেকেই আমাকে নদী পাড় করে দিলো। এ কারণে আমার আসতে দেরি হয়েছে।
    এ কথা শুনে ঐ নাস্তিক হো হো করে হেসে উঠলো এবং বললো- আপনার কি মাথা নষ্ট হয়েছে, এসব কি বানোয়াট কাহিনী বলছেন। নৌকা কি কখন একা একা তৈরী হতে পারে ?
    উত্তরে ইমাম আবু ইমাম আবু হানিফা বললেন- "ওহে নাস্তিক সাহেব ! একটা সামান্য গাছ যদি আপনা থেকে নৌকায় পরিনত না হতে পারে এবং নদী পরাপার না হতে পারে, তাহলে কিভাবে এই বিশাল আকাশ, চন্দ্র- সূর্য-নক্ষত্র আপনা-আপনি তৈরী হতে এবং চালু থাকতে পারে ?"
    নাস্তিকটি লা-জওয়াব হয়ে মুখ কাচুমাচু করে বিদায় নিল ।
    ---------------------------------------------------------------------------------------
    শুনলাম রাস্তার টোকাই মগাচীপ নাকি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ইসলামী আলেমদের আহবান জানিয়েছে, তার সাথে ধর্ম নিয়ে তর্ক/বাহাস করার জন্য। খুব ভালো কথা। কিন্তু ধর্ম তো একটি প্রতিষ্ঠিত সত্য। পৃথিবীর অধিকাংশ মানুষ বুঝে-শুনে ধর্ম অনুসরণ করে। অপরদিকে নাস্তিকতা একটি অপ্রতিষ্ঠিত মতবাদ। পৃথিবীর হাতে গোনা কিছু মানুষ তা মানতে পারে। তাই ধর্ম সত্য না মিথ্যা সেটা আগে প্রমাণ করার আপাতত প্রয়োজন নাই, তবে নাস্তিকতা সত্য না মিথ্যা সেটা নিয়ে আগে তর্ক বা বাহাস করার দরকার আছে। তাই টোকাই মগাচীপের উচিত আগে নাস্তিক্যবাদকে সত্য বলে প্রমাণ করা। যদি নাস্তিকতাকে সে সত্য বলে প্রমাণ করতে পারে, তখন ধর্ম সত্য না মিথ্যা সেটা নিয়ে তর্ক করা যেতে পারে। এর আগে তার সাথে তর্ক বা বাহাছ করা আর গাধাকে শ্লোক মুখস্ত করানো একই কথা।
    বি: দ্র:
    যে মগাচীপ চুরি ছাড়া দুটো লাইন লিখতে পারে না, সে করবে বাহাস !!!
    (লেখাচুরির সূত্র: http://goo.gl/IKPhmO)
    আরো-বি: দ্র:
    নাস্তিকদের স্বর্গ রাশিয়া। কিছুদিন আগে সেখানে এক নাস্তিক অনলাইনে বলেছিলো, সৃষ্টিকর্তা বলে কিছু নেই। ব্যস, এতটুকু বলার কারণে তার এক বছর জেল হয়।
    (সূত্র: http://goo.gl/Vx5u1Fhttp://goo.gl/G2FfX0http://goo.gl/c01ByY)

    No comments

    Post Top Ad

    ad728

    Post Bottom Ad

    ad728