Header Ads

ad728
  • Breaking News

    ভারতে রাস্তার নাম পরিবর্তন



    ভারতে বিজেপি ক্ষমতায় এসে আওরঙ্গজেব রাস্তার নাম পরিবর্তন করে এপিজে আবুল কালাম রোড রাখে। এর কারণ মোঘল সম্রাট আওরঙ্গজেব ছিলেন ইসলাম ধর্মীয় ভাবাপন্ন। সম্রাট আওরঙ্গজেবের আরেক নাম ছিলো বাদশাহ আলমগীর। তিনি ইসলামী বেত্তা ছিলেন। মুসলমানদের গুরুত্বপূর্ণ আইনী বই ফতওয়ায়ে আলমগীরী তার লেখা । হিন্দুরা তার উপর ক্ষিপ্ত হওয়ার কারণ- তিনি মারাঠা ডাকাত শিবাজীকে কঠোর হস্তে দমন করেছিলেন। অপরদিকে মারাঠা ডাকার শিবাজী হচ্ছে হিন্দুদের পরম পূজণীয় ব্যক্তিত্ব। তাই ডাকাত শিবাজীর প্রতি শ্রদ্ধা দেখিয়ে বাদশাহ আলমগীরের প্রতি শত্রুতা পোষণ করে থাকে হিন্দুরা।
    অপরদিকে এপিজে আবুল কালাম মুসলিম পরিবার থেকে আগত হলেও বাস্তবে এপিজে ছিলো হিন্দুত্ববাদী বিজেপি’র অন্যতম থিঙ্কট্যাঙ্ক। নামটা শুধু মুসলমান তার, বাকি সবটাই গোড়া হিন্দুদের মত তার।
    এখানে উল্লেখ করার মত একটি বিষয় খেয়াল করেছেন। বাদশাহ আলমগীরের আগমন আজ থেকে প্রায় ৪০০ বছর আগে। সেই সময় বাদশাহ আলমগীর হিন্দু ডাকাতদের বিরুদ্ধে কি করেছিলো তা আজও স্মরণ রেখেছে হিন্দুরা, বিদ্বেষবশতঃ পরিবর্তণ করেছে নাম, কিন্তু মুসলমানদের মধ্যে কি সেই ধরনের কোন স্বভাব আছে ??
    মানে আজ থেকে ১০০ বছর আগেও যারা মুসলমানদের প্রতি বিরুপ আচরণ করেছে, তার প্রতিশোধ নেয়া তো দূরের কথা, সেই ইতিহাসখানা কি স্মরণ করতে পারবে মুসলমানরা ? আমি নিশ্চিত ৯৯.৯৯%ই জানেই না সেই ইতিহাস।
    যে জাতি ১০০ বছরের ইতিহাস শুধু মাথায় ধারণ করতে পারে না, সেই জাতি আগামী ১০০ বছর অন্য জাতিগুলোর পিটুনি খেয়ে থাকবে সেটা বলা যায় নিশ্চিত ।

    No comments

    Post Top Ad

    ad728

    Post Bottom Ad

    ad728