Header Ads

ad728
  • Breaking News

    ঢাকা শহরের জনসংখ্যাকে বিকেন্দ্রীকরণে সহজ উপায় কি ?

    সীমাহীন যানজটের কারণে অনেকেই ঢাকা শহরকে বসবাসের অনুপযোগী শহর বলে অ্যাখ্যায়িত করেন। যানজট সারাতে অবশ্য সরকারীভাবে শুধু ফ্লাইওভার-মেট্রোরেলকে সমাধান বলে দাবি করা হচ্ছে, কিন্তু বাস্তবতা হচ্ছে- এত ওভারফ্লাডেড শহরে ফ্লাইওভার-মেট্রোরেল কখন যানজটের সমধান নয়, বরং ফ্লাইওভারের উপরেই লেগে যাচ্ছে যানজট। আর সেই ফ্লাইওভার-মেট্রোরেল বানানোর সময় সৃষ্ট কষ্টের ফিরিস্তি নাই দিলাম। দেখা যাচ্ছে, এই ধারি ধারি ফ্লাইওভার-মেট্রোরেল বানাতে আওয়ামী ও ভারতীয় কোম্পানিগুলো হাজার হাজার কোটি টাকা পকেটে পুরছে, কিন্তু এক চিলতেও যানজট কমাতে পারছে না। যানজটের শহর ঢাকা কিছুতেই তার অপবাদ ঘুচাতে পারছে না।
    আমি আগেও এ বিষয়ে আলোচনা করেছি, দেখিয়েছি- এই কঠিন সমস্যা নিরসনের একমাত্র সমাধান হচ্ছে ঢাকাশহরের জনসংখ্যাকে বিকেন্দ্রীকরণ। কিন্তু কথা হচ্ছে, কি করলে এত বিরাট জনসংখ্যা বিকেন্দ্রীকরণ হবে?
    মূলতঃ মানুষের মৌলিক চাহিদা ৫টি এবং এই ৫ চাহিদার জন্যই মানুষ কোথাও না কোথাও একত্রিত হয়। এগুলো হলো-
    ১) খাদ্য (এখানে খাদ্য ক্রয়ের টাকা যেখানে পাওয়া যায় মানে চাকুরীও হতে পারে)
    ২) বস্ত্র
    ৩) বাসস্থান
    ৪) শিক্ষা
    ৫) চিকিৎসা
    উপরের ৫টি বিষয় গুরুত্বপূর্ণ, তবে বর্তমান সিচুয়েশনের জন্য ৪র্থ বিষয় মানে শিক্ষার বিষয়টি বেশি জরুরী। সরকার যদি প্রত্যেক জেলায় জেলায় একটি করে ভালোমানের ইউনিভার্সিটি বা মেডিকেল কলেজ করে দিতে পারে তবে এক কাজে অনেক কাজ হয়ে যাবে।
    ক) শিক্ষার ব্যবস্থা হবে, পরিবার-পরিজন ঢাকামুখী না হয়ে পড়ালেখার জন্য অন্য জেলায় বাসাভাড়া নিবে।
    খ) মেডিকেল কলেজ হলে একসাথে চিকিৎসার ব্যবস্থাও হবে, শিক্ষার ব্যবস্থাও হবে।
    গ)শিক্ষা+চিকিৎসা সেক্টর গড়ে উঠলে সেই উপলক্ষ করে অনেক মানুষের কর্মসংস্থান হবে এবং আশপাশেও আরো লক্ষ লক্ষ মানুষের বিভিন্ন ধরনের কর্মসংস্থানের ব্যবস্থা হবে। মানুষ ঢাকামুখী না হলে অন্য জেলা শহরমুখী হবে।
    ঢাকা থেকে মানুষকে ভালো শিক্ষার লোভ দেখিয়ে নিয়ে যেতে পারলে অটোমেটিক ঢাকা শহর খালি করা সম্ভব। যদি ঢাকা শহরের জনসংখ্যা ২০ লক্ষে নামিয়ে আনা যায়, তবে ঢাকা শহর পুরোপুরি যানজট মুক্ত করা সম্ভব।
    --------------------------------------------------------
    *আমার noyonchatterjee 5 পেইজ এর লিঙ্ক-

    *আমার ব্যাকআপ পেইজ noyonchatterjee 6 এর লিঙ্ক-
    https://www.facebook.com/Noyon-Chatterjee-6-202647270140320/

    এই পেইজ ছাড়া আমার আর কোন পেইজ বা আইডি নাই।

    No comments

    Post Top Ad

    ad728

    Post Bottom Ad

    ad728