Header Ads

ad728
  • Breaking News

    শ্রাবণ প্রকাশনীকে নিষিদ্ধ করার বাংলা একাডেমীর সিদ্ধান্তকে স্বাগত জানাই


    সম্প্রতি শ্রাবণ প্রকাশনীকে বইমেলায় নিষিদ্ধ করায় বাংলা একাডেমীর নিয়মনীতির বিরুদ্ধে লেগেছে একদল বখাটে প্রকাশনী গোষ্ঠী । উল্লেখ্য, ‘বইমেলা’ পরিচালিত হয় বাংলা একাডেমীর তত্ত্বাবধানে এবং এক্ষেত্রে বাংলা একাডেমীর কিছু আইন ও নিয়মনীতি আছে। বিশেষ করে- বইমেলার নীতিমালা ১৩ এর ১৩ অনুচ্ছেদে বলা হচ্ছে- অশ্লীল ও রুচিগর্হিত বই প্রকাশ করলে স্টল বরাদ্দ বাতিল করা হবে। সেই সঙ্গে আর কোনো সময় সেই স্টলকে বরাদ্দ দেওয়া হবে না।
    এ আইন অনুসারে ২০১৫ সালে রোদেলা প্রকাশনী ‘নবি মুহাম্মদের ২৩ বছর’ নামক বই ছেপে ঐ বছরের জন্য নিষিদ্ধ হয়। এরপর ২০১৬ সালে ব-দ্বীপ প্রকাশন বেশ কিছু ধর্মবিদ্বেষী বই ছেপে নিষিদ্ধ হয় এবং রাষ্ট্রীয় আইনত দণ্ডনীয় অপরাধ করায় এখনও ব-দ্বীপ প্রকাশনের মালিক শামসুজ্জোহা মানিক জেল খাটছে। কিন্তু ঐ সময় রাষ্ট্রীয় আইনকে বৃদ্ধা আঙ্গুলি দেখিয়ে শ্রাবণ প্রকাশনীর মালিক রবিন আহসানের নেতৃত্বে একদল বখাটে প্রকাশনী বিভিন্ন স্থানে রাষ্ট্রীয় ও বইমেলার আইনের বিরুদ্ধে অপপ্রচার করতে থাকে। যার শাস্তিস্বরূপ শ্রাবণ প্রকাশনীকে ২ বছরের জন্য বইমেলায় নিষিদ্ধ করা হয়।
    এখানে লক্ষণীয়, বইমেলা বাংলাদেশের প্রকাশনা জগতের জন্য একটি বড় প্রাপ্তি। বইমেলায় হাজার হাজার প্রকাশনা সংস্থার সিংহভাগ বই বিক্রি হয়। কিন্তু দুঃখজনক হলেও সত্য গুটি কয়েক বখাটে প্রকাশনার জন্য বইমেলার মত একটি ঐতিহ্যবাহী ইভেন্টে বদনাম হচ্ছে এবং হাজার হাজার প্রকাশনীর পেটে টান পড়ছে। এটা নিঃসন্দেহে সত্য, এ সব প্রকাশনীর উদ্দেশ্য শুধু বই বিক্রি নয়, বরং বিদেশী ফান্ডে দেশে অরাজকতা সৃষ্টি করা। কিন্তু এদের জন্য হাজার হাজার প্রকাশনী মালিকের ক্ষতি হতে দেওয়া যাবে না । বাংলা একাডেমী যে সিদ্ধান্ত নিয়েছে তা শতভাগ সঠিক সিদ্ধান্ত এবং কাঙ্খিত সিদ্ধান্ত। রবিন আহসানরা হচ্ছে প্রকাশনা সন্ত্রাসী, এদের কাজই হচ্ছে প্রকাশনা জগতে অরাজকতা ছড়ানো। যেহেতু রাষ্ট্র, সমাজ ব্যবস্থা এবং বইমেলা সবাই একটি সিস্টেম মেনে চলে, তাই এসব সস্ত্রাসীদের প্রশ্রয় দেয়া মোটেও উচিত হবে না। শ্রাবনের উচিত ছিলো- তার কৃত ভুলের জন্য বাংলা একাডেমীর নিকট ক্ষমা প্রার্থণা করা এবং পুনরায় ভুল না করার অঙ্গীকার করা। কিন্তু সেটা না করে রবীন আহসানের মত সন্ত্রাসীরা যে উদ্ধত আচরণ করেছে তা ক্ষমার অযোগ্য। এক্ষেত্রে রবীন আহসান ও তার সহযোগীদের আজীবনের জন্য বইমেলার নিষিদ্ধ করা উচিত বলে মনে করি।

    ------------------------------------------------------
    --আমার নতুন পেইজ Noyon Chatterjee 5
    (https://www.facebook.com/noyonchatterjee5),
    --পেইজ কোড- 249163178818686 ।





    --আমার ব্যাকআপ পেইজ- Noyon Chatterjee 6 (https://www.facebook.com/202647270140320/)

    No comments

    Post Top Ad

    ad728

    Post Bottom Ad

    ad728