Header Ads

ad728
  • Breaking News

    বিশ্ব ভালোবাসা দিবস নাকি বিশ্ব আত্মহত্যা দিবস ?


    বিশ্ব ভালোবাসা দিবসের অপর নাম বিশ্ব আত্মহত্যা দিবস, এটা নির্দ্বিধায় বলা যায়। ঐ দিন উপলক্ষ করে এত মানুষ আত্মহত্যা করে যা আর কোন দিবস উপলক্ষে করে না। এটা নিয়ে আন্তর্জাতিকভাবে অনেক লেখালেখিও হচ্ছে। আসুন, ভালোবাসা দিবস উপলক্ষে বাংলাদেশের নিউজ মিডিয়ায় কিছু প্রকাশিত খবর আগে দেখে নেই-

    ১) পিরোজপুরে ভালোবাসা দিবসে প্রেমিকের সাথে অভিমানে কিশোরীর আত্মহত্যা (http://bit.ly/2lU1OtB)
    ২)আশুলিয়ায় ভালোবাসা দিবসে প্রেমিক-প্রেমিকার আত্মহত্যা (http://bit.ly/2lRDyJM)
    ৩) নাটোরে ভালোবাসা দিবসে তিন যুবকের বিষপান (http://bit.ly/2kMk9sE)
    ৪) বাগেরহাটে ভালেবাসা দিবসে যুবক-যুবতির আত্মহত্যা চেষ্টা (http://bit.ly/2kVk6wU)
    ৫) ভালোবাসা দিবসে নারীর আত্মহত্যা (http://bit.ly/2lkDFjq)

    যেটুকু খবরে প্রকাশিত হয়েছে, তার থেকে ঢের বেশি ঘটেছে এটা নিশ্চিত । ভালোবাসা দিবসকে কেন্দ্র করে প্রচুর নারী-পুরুষ যে প্রতিবছর আত্মহত্যা করে এটা এখন ওয়ার্ল্ডওয়াইড স্বীকৃত (http://bit.ly/2ksAu9P) ।

    আসলে ১৪ ফেব্রুয়ারী `ভালোবাসা দিবস‘ নামক দিবস সৃষ্টির নেপথ্যে রয়েছে কর্পোরেট সার্থ। কিছু কার্ড বিক্রি, কিছু কিছু গিফট বিক্রি করে লাভবান হওয়ার বাসনায় একদল ব্যবসায়ী মানুষের আবেগকে একটি মাত্র দিনের মধ্যে সীমাবদ্ধ করতে চেয়েছে। কিন্তু এটা যে মারাত্মক কোন বিষ্ফোরণ হয়ে দাড়াতে পারে সেটা তাদের না জানলেও চলবে, ওদের ব্যবসা হলেই হলো। ভালোবাসা বিশাল জিনিস, এটা একদিনের মধ্যে সীমাবদ্ধ করা সম্ভব নয়, ঠিক যেমন এক সমুদ্র পানিকে একটি হাউজের মধ্যে সীমাবদ্ধ করা যায় না, ঠিক তেমন। পশ্চিমাবিশ্বে ভালোবাসার কতটুকু গভীরতা আছে তা আমার জানা নাই, কিন্তু বাঙালী মারাত্মক আবেগঘন জাতি। এ জাতি একদিনের মধ্যে ভালোবাসা কিভাবে সীমাবদ্ধ রাখতে পারবে, সেটা নিয়ে বিস্তর চিন্তা ও গবেষণার দরকার আছে। বাংলাদেশে কথিত ভালোবাসা দিবস শিকড় গাড়তে শুরু করেছে, এক সময় আরো গাড়বে, কিন্তু সেটার প্রতিক্রিয়া বিশেষ করে গণহারে আত্মহত্যার বিষয়টি কিভাবে সামাল দেওয়া হবে সেটা এখনই ভাববার সময়। গণস্বার্থ চিন্তা করে রাষ্ট্রীয়ভাবে অনেক সিদ্ধান্তই নেয়া হয়, ভালোবাসা দিবসে ব্যাপক আত্মহত্যার ঘটনা ঘটে, তাই সেটা সামাল দিতে এ দিনের ব্যাপারে নিষেধাজ্ঞা আরোপ করা যেতে পারে। অনেক দেশেই এখন ভালোবাসা দিবস নিষিদ্ধ হচ্ছে, বাংলাদেশে কেন হবে না ? আমার মনে হয় দেশের কর্তাব্যক্তি ও বুদ্ধিজীবিদের এ নিয়ে দ্রুত চিন্তা করা জরুরী।

    ---------------------------------------------------
    --আমার নতুন পেইজ Noyon Chatterjee 5
    (https://www.facebook.com/noyonchatterjee5),
    --পেইজ কোড- 249163178818686 ।

    --আমার ব্যাকআপ পেইজ- Noyon Chatterjee 6 (https://www.facebook.com/202647270140320/)

    No comments

    Post Top Ad

    ad728

    Post Bottom Ad

    ad728