Header Ads

ad728
  • Breaking News

    বাংলাবই পড়বো বাংলা ভাষা শিক্ষার জন্য, হিন্দুয়ানী শিক্ষার জন্য নয়....


    সম্প্রতি বাংলা পাঠ্যবয়ে কিছু পরিবর্তন আনায় নাস্তিক ও হিন্দুরা বলেছে- “বাংলাবই পড়ানো হবে বাংলা ভাষা শিক্ষার জন্য, সেখানে ধর্মীয় বিষয় শিখানো হবে কেন?” মেনে নিলাম তাদের কথা- বাংলাবই পড়ানো হবে ভাষা শিখানো জন্য, ধর্ম শিখানোর জন্য নয়। কিন্তু বাস্তবে পাঠ্যবইগুলোতে ভাষা শিক্ষার নামে শিশুরা কি শিখছে একটু খেয়াল করেছেন কি ???
    যেমন ২০১৭ সালের নবম দশম শ্রেণীর বাংলা বইয়ে শরৎচন্দ্রের লেখা ‘অভাগীর স্বর্গ’ গল্পে (পৃষ্ঠা-৩১)ভাষা শিক্ষার নামে শিক্ষার্থীরা যেসব শব্দের সাথে পরিচিত হচ্ছে-
    শবযাত্রা, সিন্দুর, হরিধ্বনি, শ্মশান, ছোটজাত, অন্তেষ্টিক্রিয়া, চিতা, শব, পুত্রহস্তের মন্ত্রপুত অগ্নি, স্বর্গ, স্বর্গারোহণ, রথ, বামুন, সৎকার, সতীলক্ষী, মড়া পোড়ানো, ইন্দ্র, ঈশ্বর, কায়েত, হিন্দু, অশৌচ, গোবরজল, শ্রাদ্ধ, নুড়ো, ঠাকুর।
    আমরাও চাই একটি শিশু ভাষা শিক্ষা গ্রহণ করুন, কিন্তু সেই ভাষা শিক্ষার আড়ালে যেন কোন ধর্মকে সাবকনসাস মাইন্ডে প্রমোট না করা হয় সেটার দিকে খেয়াল দেয়া বিশেষ প্রয়োজন। কারণ জ্ঞানের দিক থেকে শিশুরা এখনও অররিক্ষত, বিশেষ করে বাংলাদেশের সংখ্যাগরিষ্ঠ মুসলিম শিশুদেরকে এত বিরাট পরিমাণে ইসলামী শিক্ষা দেয়া হচ্ছে না যে তারা পাঠ্যবইয়ের এসব হিন্দুত্ববাদী শব্দ ব্রেনে এড়াতে সক্ষম হবে। সে দিক বিবেচনায় শরৎচন্দ্রের লেখা ‘অভাগীর স্বর্গ’ গল্পটি পাঠ্যবই থেকে বাদ দেয়া আবশ্যক বলেই মনে করি।
    ---------------------------------------------------
    --আমার নতুন পেইজ Noyon Chatterjee 5
    (https://www.facebook.com/noyonchatterjee5),
    --পেইজ কোড- 249163178818686 ।

    --আমার ব্যাকআপ পেইজ- Noyon Chatterjee 6 (https://www.facebook.com/202647270140320/)

    No comments

    Post Top Ad

    ad728

    Post Bottom Ad

    ad728